সাতক্ষীরা থেকে এবার হিমসাগর আম রপ্তানি শুরু

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, সাতক্ষীরা

১৯ মে ২০২২, ০৬:৩৮ পিএম


সাতক্ষীরা থেকে এবার হিমসাগর আম রপ্তানি শুরু

গোবিন্দভোগের পর এবার সাতক্ষীরা থেকে হিমসগার আম রপ্তানি শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৯ মে) দুপুরে কলারোয়া উপজেলার ইলিশপুর গ্রামের একটি বাগান থেকে আম রপ্তানি কার্যক্রম শুরু হয়।

এ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ূন কবির। আরও উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নূরুল ইসলাম, জেলা কৃষি ও বিপণন কর্মকর্তা সালেহ মোহাম্মদ আব্দুল্লাহ, কলারোয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রুলী বিশ্বাস, উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম প্রমুখ। 

সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ূন কবির জানান, সাতক্ষীরা জেলার আমের সুনাম বিদেশেও রয়েছে। বিশেষ করে হিমসাগর আমের। ইতোপূর্বে আমরা গাছ থেকে আম ভাঙার জন্য সরকারিভাবে দিনক্ষণ নির্ধারণ করে দিয়েছিলাম। জেলাব্যাপী ১৬ মে থেকে হিমসাগর আম ভাঙা শুরু হয়েছে। এ বছর মধ্যপ্রাচ্যের ইরাক ও আরব আমিরাত আম নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। পরীক্ষামূলকভাবে গোবিন্দভোগ আম গেছে হংকংয়ে। দিন দিন সাতক্ষীরার আমের রপ্তানি বাড়ছে। 

তিনি বলেন, সাতক্ষীরার আমের এই সুনাম ধরে রাখতে হবে। কৃষকদের প্রাকৃতিকভাবে উৎপাদিত আম বাজারজাত করতে হবে। বিভিন্ন দেশে যদি সাতক্ষীরার আম রপ্তানি বাড়ানো যায়, তবে আরও বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কারিগরি সহযোগিতায় ২০১৬ সাল থেকে সাতক্ষীরার আম রপ্তানি শুরু হয়। রপ্তানিকারক প্রতিষ্ঠান ইসলাম এন্টারপ্রাইজ, এনএইচবি করপোরেশন, লি এন্টারপ্রাইজ, জিয়েল ইন্টারন্যাশনাল লিমিডেট ও এসিআই লজিস্টিক লিমিটেডের মাধ্যমে এ আম রপ্তানি কার্যক্রম অব্যাহত রয়েছে। 

২০২১ সাল পর্যন্ত সাতক্ষীরা থেকে ৯৬.১ মেট্রিক টন আম রপ্তানি হয়েছে। যার বাজার মূল্য ৭০ লাখ ১৮ হাজার ২৫২ টাকা। জার্মানি, ইতালি, ফ্রান্স ও বাহরাইনে আম রপ্তানি করা হয়েছে। রপ্তানিকৃত আমের মধ্যে রয়েছে হিমসাগর, গোবিন্দভোগ, ল্যাংড়া ও অম্রপালি। এ বছর সাতক্ষীরা থেকে ১০০ মেট্রিক টন আম বিদেশে রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আজ (বৃহস্পতিবার) লন্ডনের উদ্দেশ্যে দুই হাজার কেজি হিমসগার আম রপ্তানি করা হয়েছে। 

আকরামুল ইসলাম/আরএআর

Link copied