রংপুরে ভাওয়াইয়া উৎসব শুরু

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, রংপুর

২০ মে ২০২২, ১০:২৩ পিএম


রংপুরে ভাওয়াইয়া উৎসব শুরু

রংপুরে বর্ণিল আয়োজনে বিভাগীয় ভাওয়াইয়া উৎসব শুরু হয়েছে। উৎসবে রংপুর বিভাগের আট জেলার শিল্পীরা ভাওয়াইয়া পরিবেশন করবেন। দুই দিনের এ উৎসবের আয়োজন করেছে ভাওয়াইয়া অঙ্গন। 

শুক্রবার (২০ মে) সন্ধ্যা সাড়ে ৭টায় রংপুর টাউন হল মিলনায়তনে উৎসবের আলোচনা পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তাফা। 

রসিক মেয়র মোস্তাফিজার রহমান বলেন, শিল্প-সাহিত্য ও সংস্কৃতিতে সমৃদ্ধ অঞ্চল রংপুর। ভাওয়াইয়া আমাদের উত্তরাঞ্চলের সাংস্কৃতিক ঐতিহ্য-সম্পদ। আধুনিকতার সাথে গা ভাসিয়ে বর্তমান প্রজন্ম শিকড়ের ভাওয়াইয়া থেকে অনেক দূরে। তাদের মাঝে ভাওয়াইয়াকে বাঁচিয়ে রাখতে হবে।

dhakapost

এ সময় ভাওয়াইয়া গানের শিক্ষা সংগ্রহ, সংরক্ষণ গবেষণার জাতীয়ভিত্তিক বিশেষায়িত সংগঠন ভাওয়াইয়া অঙ্গনের প্রশংসা করেন। একইসঙ্গে ভাওয়াইয়ার প্রচার-প্রসার ও সংরক্ষণে সমাজের সংস্কৃতিমনা বিত্তবানদের পৃষ্ঠপোষকতায় এগিয়ে আসার আহ্বান জানান। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির নির্বাহী সদস্য নাট্যব্যক্তিত্ব বিপ্লব প্রসাদ, রংপুর মেট্রোপলিটন  চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন, ভাওয়াইয়া গবেষক মো. সিরাজউদ্দিন, লেখক ও গবেষক আনোয়ারুল ইসলাম রাজু প্রমুখ। 

সম্মানিত অতিথির বক্তব্য রাখেন, ভাওয়াইয়া অঙ্গনের কেন্দ্রীয় চেয়ারম্যান সালমা মোস্তাফিজ এবং সংগঠনটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক একেএম মোস্তাফিজুর রহমান। ভাওয়াইয়া উৎসবের উদ্বোধনীতে সভাপতিত্ব করেন ভাওয়াইয়া অঙ্গনের সভাপতি হারুন অর রশিদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ভাওয়াইয়া অঙ্গনের সচিব রণজিৎ কুমার রায়।

dhakapost

এর আগে বিকেল সাড়ে ৪টায় রংপুর নগরীর ইঞ্জিনিয়ারপাড়া রোডে ভাওয়াইয়া অঙ্গনের বিভাগীয় কার্যালয় চত্বরে বেলুন উড়িয়ে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রবীণ ভাওয়াইয়া শিল্পী রাধা রানী সরকার। উদ্বোধনের পর সেখান থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এতে ভাওয়াইয়া গীতিকার, সুরকার শিল্পী ও সংগঠকরা অংশ নেন। 

ভাওয়াইয়া গানের মানোন্নয়নে রংপুর বিভাগের আট জেলার ভাওয়াইয়া শিল্পীদের নিয়ে এই উৎসবের আয়োজন করা হয়েছে বলে জানান সংগঠক একেএম মোস্তাফিজুর রহমান।

এদিকে উৎসবের উদ্বোধনী দিনে রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারী ও পঞ্চগড় থেকে আগত শিল্পীরা ভাওয়াইয়া পরিবেশন করেন। শনিবার সমাপনী দিনে মঞ্চ মাতাবেন ঠাকুরগাঁও লালমনিরহাট, দিনাজপুর ও রংপুরের শিল্পীরা। 

ফরহাদুজ্জামান ফারুক/আরআই

Link copied