তথ্য-প্রযুক্তির মাধ্যমে প্রতিবন্ধীদের সক্ষমতা উন্নয়নে সেমিনার

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী 

২৩ মে ২০২২, ০৬:২৯ পিএম


তথ্য-প্রযুক্তির মাধ্যমে প্রতিবন্ধীদের সক্ষমতা উন্নয়নে সেমিনার

রাজশাহীতে তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরণের প্রতিবন্ধী ব্যক্তির সক্ষমতা উন্নয়নে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৩ মে) সকালে নগরীর নানকিং দরবার হলে এই সেমিনার আয়োজন করে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)। প্রকল্প পরিচালক মো. মনোয়ার উজ জামানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক এ কে এম সরোয়ার জাহান।

প্রতিবন্ধীদের সুবর্ণ নাগরিক হিসেবে উল্লেখ করে তিনি বলেন, তথ্য-প্রযুক্তিকে কাজে লাগাতে পারলে দেশের গণ্ডি পেরিয়ে সারা বিশ্বে  রাজত্ব করা যায়। প্রতিবন্ধীদের তথ্য-প্রযুক্তিতে দক্ষ করে দেশের উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে পারলে এসডিজি অর্জনসহ দেশের সব উন্নয়ন কর্মকাণ্ডে সফল বাস্তবায়ন সম্ভব হবে।

বিশেষ চাহিদা সম্পন্ন যুবকদের উদ্দেশ্যে তিনি বলেন, চাকরির পেছনে না ছুটে প্রযুক্তির জ্ঞান নিয়ে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে প্রচুর অর্থ উপার্জন করে সাবলম্বী হওয়া সম্ভব। দেশে বর্তমানে এক কোটি পঞ্চাশ লাখ প্রতিবন্ধী ব্যক্তি রয়েছে। এই দেড় কোটি লোকের তিন কোটি হাতকে কাজে লাগাতে পারলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়া সম্ভব হবে।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আঞ্চলিক পরিচালক সনৎ কুমার সাহা। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) মো. এনামুল কবির। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী নিউ গভঃ ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. মো. অলীউল আলম।

প্রসঙ্গত, ২০১১ সাল থেকে বিসিসি দেশের মোট ৭টি কেন্দ্রের মাধ্যমে ৫ হাজার জন প্রতিবন্ধী ব্যক্তিকে আইসিটি বিষয়ক প্রশিক্ষণ প্রদান করেছে। ২০১৫ সাল থেকে জব ফেয়ারের মাধ্যমে প্রায় ৮০০ জন প্রতিবন্ধীকে কর্মসংস্থানে সহায়তা প্রদান করেছে।
প্রতিবন্ধী বান্ধব প্রযুক্তি উন্নয়নে প্রতিবন্ধী বান্ধব কনটেন্ট তৈরি করা হয়েছে। এনডিডিসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন প্রকল্পের মাধ্যমে এমপোরিয়া, ই-লার্নিং জব পোর্টাল নামে প্লাটফর্ম তৈরি করা হয়েছে।

বিসিসির রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম, ফরিদপুর ও রংপুর আইসিটি রিসোর্স সেন্টার স্থাপনের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণসহ সহায়ক তথ্য প্রদানের মতো আরও অনেকগুলো ভালো উদ্যোগ বাস্তবায়ন করছে। সেমিনারে রাজশাহীর বিভিন্ন সরকারি দপ্তরের দপ্তর প্রধান, ব্যবসায়ী নেতৃবৃন্দ, এনজিও প্রতিনিধি, গণমাধ্যমকর্মী, প্রতিবন্ধী তরুণ-তরুণী ও তাদের অভিভাবকরা অংশ নেন।

ফেরদৌস সিদ্দিকী/আরআই

Link copied