নাব্য ফিরিয়ে আনতে সরকার কাজ করছে

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

বরিশাল

২৪ মে ২০২২, ০৪:১০ এএম


নাব্য ফিরিয়ে আনতে সরকার কাজ করছে

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আমাদের নদীগুলোর নাব্য কমে গেছে। এই নাব্য ফিরিয়ে আনতে আমরা কাজ করছি। আজ থেকে ৫০ বছর আগে নদী উদ্ধারের পরিকল্পনা হাতে নিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সোমবার (২৩ মে) দুপুরে বরিশালে বিআইডব্লিউটিএ’র ড্রেজার বেইজ উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সাড়ে তিন বছরে ৭টি ড্রেজার সংগ্রহ করেছিলেন। ২০০৮ সাল পর্যন্ত সেই ড্রেজারগুলো ছিল আমাদের বহরে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৩ বছরে বিআইডব্লিউটিএ’র বহরে ৪০টির বেশি ড্রেজার যুক্ত করেছেন। পরে আরও ৩৫টি যুক্ত করা হয়েছে। মানে ৭৫/৮০টি ড্রেজার আগামী দুই বছরের মধ্যে আমাদের সংগ্রহে থাকবে।

প্রধানমন্ত্রী আরও দুটি উদ্ধারকারী জলযানও ইতোমধ্যে আমাদের বহরে যুক্ত করেছেন। এসব উদাহরণ প্রমাণ করে, ৪০ বছরে যা হয়নি শেখ হাসিনার সরকারের ১৩ বছরে তা হয়েছে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বরিশালকে বলা হত বাংলার ভেনিস। অথচ এই শহরের খালগুলোতে এখন জলাবদ্ধতা সৃষ্টি হয়। দখল হয়ে গেছে এবং দূষণে ভরে গেছে। এখন বরিশালকে বাংলার ভেনিস বলতে লজ্জা লাগে।

dhaka post

তিনি বলেন, দক্ষিণাঞ্চলের নদীর প্রবাহ ও পথগুলো ঠিক রাখতে বরিশালে ড্রেজার বেজ উদ্বোধন করা হলো। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন তারই কন্যা বাস্তবায়ন করছেন। এই ড্রেজার বেজে ২০-২৫টি ড্রেজার থাকবে। শুধু এখানে নয় দেশের ১১টি জায়গায় ড্রেজার বেজ করছি। যেখানে ড্রেজার সংরক্ষণে থাকবে। সেখান থেকে ড্রেজিং ব্যবস্থাপনা মনিটরিং করা হবে। এভাবে আমরা নদীমাতৃক বাংলাদেশকে ধরে রাখতে চাই।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরিতে এ ড্রেজার বেইজগুলো সহায়ক ভূমিকা রাখতে পারবে বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, নদী দখল এবং দূষণ খুবই গুরুত্বপূর্ণ বিষয়। আমার মনে হয়, এ বিষয়ে দেশের মানুষের কোনো ধারণা ছিল না। এখন বাংলাদেশের ১৭ কোটি মানুষ নদী দখল এবং দূষণ নিয়ে ভাবে। এটাই হচ্ছে জননেত্রী শেখ হাসিনার বড় সফলতা।

বিআইডব্লিউটিএ কাজ করছে জানিয়ে সরকারের এই প্রতিমন্ত্রী বলেন, কিছুদিনের মধ্যেই নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান এখানে আসবেন। স্থানীয় প্রশাসনের সঙ্গে কথা বলে কীর্তনখোলাসহ যে নদীগুলোর জায়গা দখল এবং দূষণ হচ্ছে, সেগুলো চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে। বরিশালে দখল হওয়া নদীর জায়গা অবশ্যই মুক্ত করা হবে।

বিআইড‌ব্লিউ‌টিএর চেয়ারম্যান গোলাম সাদেকের সভাপ‌তিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সে‌রনিয়াবাত সা‌দিক আব্দুল্লাহ, অতিরিক্ত পুলিশ কমিশনার এনামুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মোহাম্মদ ইউনুস প্রমুখ।

সৈয়দ মেহেদী হাসান/এমএইচএস

Link copied