উদ্বোধনের আগেই শেখ রাসেল ডিজিটাল ল্যাবের ল্যাপটপ চুরি

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, কুড়িগ্রাম 

০৫ জুন ২০২২, ০৯:২০ পিএম


উদ্বোধনের আগেই শেখ রাসেল ডিজিটাল ল্যাবের ল্যাপটপ চুরি

কুড়িগ্রামের একটি স্কুলে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই ৮টি ল্যাপটপ চুরি হয়ে গেছে। গত শুক্রবার রাতে জেলার নাগেশ্বরী উপজেলার নাখারগঞ্জ উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটেছে। এ বিষয়ে সংশ্লিষ্ঠ দপ্তরে মৌখিক অভিযোগ করেছেন স্কুল কর্তৃপক্ষ।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক নুর ইসলাম জানান, স্কুলের ১ম ও ২য় তলায় অর্ধবার্ষিক পরীক্ষা চলছে। তৃতীয় তলায় শেখ রাসেল ডিজিটাল ল্যাব। যা এখনও উদ্বোধন হয়নি। ফলে সেটি তালাবন্ধ। সেখানে রক্ষিত ছিল ল্যাবের ১৭টি ল্যাপটপ ও অন্যান্য সরঞ্জামাদি। বৃহস্পতিবার পরীক্ষা শেষে আমরা যখন বাড়ি যাই তখনও সব ঠিকঠাক ছিল।

তিনি আরও জানান, শনিবারও তৃতীয় তলায় প্রবেশের মুখে কলাপসিবল গেটটি আগের মতো থাকায় আমাদের কোনো রকম সন্দেহই হয়নি। এদিনও আমরা যথারীতি পরীক্ষা চালাচ্ছিলাম। শনিবার পরীক্ষা চলার মাঝামাঝি সময়ে পিওন স্কুলের অগ্নিনির্বাপক যন্ত্রটি বাইরে থেকে ৪র্থ তলায় একটি কক্ষে রাখতে গিয়ে দেখে ল্যাবের দরজা খোলা। তখন বিষয়টি আমাদের নজরে আসে। তখন আমরা গিয়ে দেখতে পাই ল্যাবের দুটি দরজার একটির তালা হ্যাসকো ব্লেড দিয়ে কাটার চেষ্টা করা হয়েছে। অন্যটি ভেঙে নিয়ে গেছে ৮টি ল্যাপটপ, ৬টি মাউস ও ৫টি কী-বোর্ড। ঘটনাটি তাৎক্ষণিক আমার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে মৌখিকভাবে জানাই।

উপজেলা সহকারী প্রোগ্রামার মাইদুল ইসলাম জানান, ঘটনাটি শুনে শনিবার বিকেল ৩টায় বিদ্যালয় পরিদর্শনে গিয়ে এর সত্যতা পেয়েছি। প্রকল্পের নিয়ম অনুযায়ী ল্যাব রক্ষণাবেক্ষণের সম্পূর্ণ দায়িত্ব প্রতিষ্ঠানের। প্রতিষ্ঠান প্রধান এর দায়িত্ব এড়াতে পারেন না। তাই ল্যাবের হারিয়ে যাওয়া সরঞ্জামাদি উদ্ধারে তাকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

এ ঘটনায় নাগেশ্বরী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) তামবিরুল ইসলাম জানান, ঘটনাটি মৌখিকভাবে শুনে আমাদের দুজন অফিসারকে সেখানে পাঠানো হয়েছিল। তবে এ বিষয়ে এখনও কেউ কোনো লিখিত অভিযোগ করেননি। লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

জুয়েল রানা/এমএএস

Link copied