বন্ধ হয়ে গেল ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

২৫ জুন ২০২২, ০৭:৪৪ পিএম


বন্ধ হয়ে গেল ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

আমের অভাবে যাত্রা শুরুর মাত্র ১১ দিনের মাথায় বন্ধ হয়ে গেল ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’। গতকাল শুক্রবার (২৪ জুন) থেকেই বন্ধ হয়ে গেছে বিশেষ এই ট্রেন। তবে এবার চালু হতে যাচ্ছে ‘ক্যাটল স্পেশাল ট্রেন।

আমের মতই স্বল্প খরচে রাজশাহী অঞ্চলের কোরবানির পশু রাজধানী ঢাকায় নিয়ে যাবে বিশেষ এই ট্রেন। ঈদের অন্তত সপ্তাখানেক আগে ক্যাটল স্পেশাল ট্রেন চালুর প্রক্রিয়া শুরু করেছে পশ্চিমাঞ্চল রেলওয়ে।

এর আগে রাজধানী ঢাকায় রাজশাহী অঞ্চলের আম পৌঁছে দিতে গত ১৩ জুন চালু হয় ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে রাজশাহী হয়ে ট্রেনটি ঢাকায় যাচ্ছিল। সর্বশেষ ২৩ জুন আম নিয়ে এই ট্রেন ঢাকায় পৌঁছায়। 

সংশ্লিষ্টরা জানিয়েছেন, কুরিয়ার সার্ভিসে ঢাকায় এক টন আম নিতে খরচ প্রায় ২০ হাজার টাকা। যেখানে ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে খরচ পড়ছিল মাত্র এক হাজার ১১৭ টাকা। ৮ ওয়াগানে দিনে ৩০০ মেট্রিক টনের অধিক আম বহনের সুযোগ ছিল বিশেষ এই ট্রেনে।

সপ্তাহে সাত দিনই চলছিল ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। প্রতিদিন বিকেল ৪টায় রহনপুর রেলস্টেশন থেকে ছেড়ে যাচ্ছিল ট্রেনটি। আম নিয়ে ট্রেনটি ঢাকার তেজগাঁও স্টেশনে থামছিল রাত পৌনে ২টায়।

পথে আমনুরা জংশন, চাঁপাইনবাবগঞ্জ, কাঁকনহাট, রাজশাহী, সারদহ রোড, আড়ানী, আব্দুলপুর, বঙ্গবন্ধু সেতু পশ্চিম, জয়দেবপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনের পর তেজগাঁও স্টেশনে থামছিল এই ট্রেন। কিন্তু ব্যবসায়ীদের আগ্রহ না থাকায় ম্যাঙ্গো স্পেশাল ট্রেন বন্ধ করতে হলো বলে জানিয়েছেন পশ্চিম রেলওয়ের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা আহসান উল্লাহ ভুঁইয়া। 

তিনি বলেন, এই ১১ দিনে মোট ৮৪ হাজার কেজি আম পরিবহন করেছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। কিন্তু ট্রেনটি চাহিদা অনুযায়ী আম পাচ্ছিল না। প্রতিদিনই বাড়ছিল লোকশান। ফলে বাধ্য হয়ে ট্রেনটি ২৪ জুন থেকেই বন্ধ হয়েছে। 

এ বিষয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, অব্যহত লোকসানের মুখে কর্তৃপক্ষ ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। তবে এই রুটে ক্যাটল স্পেশাল ট্রেন চালুর কথাবার্তা চলছে। গত বছরের মতোই স্বল্প খরচে কোরবানির পশু ঢাকায় নিতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে। হয়তো কোরবানির ঈদের সপ্তাহখানেক আগেই চালু হবে ক্যাটল স্পেশাল ট্রেন।

রেলওয়ে সূত্র জানিয়েছে, গত বছর এই রুটে দুটি ক্যাটল স্পেশাল ট্রেন চলাচল করেছে। প্রতিদিন বিকেল সাড়ে ৪টায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে আসে ট্রেনটি। ট্রেনটি রাজশাহী রেলস্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় সন্ধ্যা ৭টা ২০ মিনিটে। পথে ট্রেনটি আমনুরা বাইপাস, কাঁকনহাট, রাজশাহী, হরিয়ানা, উল্লাপাড়া, জয়দেবপুর, ধীরাশ্রম, টঙ্গী ও তেজগাঁও স্টেশনে যাত্রাবিরতি করে।

ফেরদৌস সিদ্দিকী/আরএআর

Link copied