বাচ্চা প্রসব না করেই ৬ লিটার দুধ দিচ্ছে গরু

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

২৯ জুন ২০২২, ০৮:৩৫ পিএম


বাচ্চা প্রসব না করেই ৬ লিটার দুধ দিচ্ছে গরু

অডিও শুনুন

সাড়ে তিন বছর বয়সী বকনা গরু কখনো বাচ্চা প্রসব না করলেও দুই মাস ধরে ৬ লিটার করে দুধ দিয়ে যাচ্ছে। প্রথম অবস্থায় সন্দেহ থাকলেও আথালের অন্য গাভির বাছুর ওলান থেকে দুধ খেয়ে নিলে পরবর্তীতে দুধ সংগ্রহ শুরু করেন গরুর মালিক সিরাজুল হক মৃধা। খেয়ে দেখেন দুধের স্বাদ ও পুষ্টি একই রয়েছে।

পশু চিকিৎসকরা বলছেন, এমন ঘটনা দুর্লভ হলেও অস্বাভাবিক নয়। মূলত প্রাণীর শরীরে হরমোনের পরিবর্তন হলে বাচ্চা ছাড়াই দুধ দিতে পারে। এই দুধ সেবনে কোনো ক্ষতি হয় না।

এদিকে গরুর দুধ দেওয়ার দৃশ্য দেখতে প্রতিদিন ভিড় করছেন এলাকার কৌতূহলি লোকজন। ঘটনাটি ঘটেছে বরিশালের বাবুগঞ্জ উপজেলার কেদারপুর ইউনিয়নের পূর্ব ভূতেরদিয়া গ্রামের সিরাজুল হক মৃধার বাড়িতে।

সিরাজুল হক বলেন, দুই মাস আগে একদিন ভোরে আথাল পরিষ্কার করতে গিয়ে দেখি নিচে ছোপ ছোপ দুধ পড়ে রয়েছে। বিষয়টি সন্দেহ হয়। কিন্তু আথালে নতুন বাচ্চা প্রসব করা কোনো গাভি না থাকায় খটকা লাগে। পরদিন সকালে গিয়ে দেখি অন্য গরুর বাচ্চারা এই গরুটির (বাচ্চা প্রসব না করা) ওলান থেকে দুধ খাচ্ছে। তারও অনেকদিন পরে সাহস করে দুধ সংগ্রহ করে খেয়ে দেখি অন্য গরুর মতই স্বাদ। শেষে দুই মাস ধরেই দুধ সংগ্রহ করছি।

তিনি জানান, সাড়ে তিন বছর আগে অস্ট্রেলিয়ান জাতের কালো রংয়ের বাছুরটির জন্ম হয়েছিল। মাকে বিক্রি করে দিয়ে বাছুরটি রেখে দেন। সেই বাছুরটিই এখন বাচ্চা ছাড়াই দুধ দিচ্ছে। অথচ চিকিৎসকের মাধ্যমে চেষ্টা করেও তিনি তার ৩ বছর ৬ মাসের বকনার প্রজননের ব্যবস্থা করতে পারেননি।

বাবুগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আবু সালেহ মো. ইফাত ইশতিয়াক বলেন, এসব গরুর দুধ পান করার ক্ষেত্রে কোনো রকম সমস্যা নেই। এই দুধ খুবই পুষ্টিকর ও সুস্বাদু।

বরিশাল জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. নূরুল আলম বলেন, হরমোনের পরিবর্তনের কারণে বাচ্চা প্রসব ছাড়াই দুধ দিতে পারে গাভি। তবে এ ঘটনা খুবই বিরল। সাধারণত কয়েক লাখে এমন ঘটনা ঘটে। আমি ওই খামারির খোঁজ নিয়ে দেখেছি।

সৈয়দ মেহেদী হাসান/আরএআর

Link copied