৩ আ.লীগ নেতার বক্তব্যে নাজিরপুর ইউপি নির্বাচন স্থগিত করল ইসি

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, পটুয়াখালী

২৫ জুলাই ২০২২, ০৮:৫৩ পিএম


৩ আ.লীগ নেতার বক্তব্যে নাজিরপুর ইউপি নির্বাচন স্থগিত করল ইসি

পটুয়াখালীর বাউফল উপজেলার নাজিরপুর-তাঁতেরকাঠি ইউনিয়ন পরিষদের উপনির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইভিএমএ ভোট গ্রহণ-প্রক্রিয়ার গোপনীয়তা নিয়ে আওয়ামী লীগ নেতা জোবায়দুল হক রাসেলের বক্তব্যসহ বিভিন্ন নেতার বক্তব্য বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হলে এ সিদ্ধান্ত নেয় ইসি।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন পটুয়াখালী জেলা নির্বাচন কর্মকর্তা খান আবি শাহানুর খান।

তিনি বলেন, নাজিরপুর-তাঁতেরকাঠি ইউনিয়নের উপনির্বাচনে ইভিএমএ ভোট প্রদান নিয়ে আওয়ামী লীগের কয়েকজন নেতার বিভিন্ন ধরনের বক্তব্য ভাইরাল হয় এবং বিভিন্ন জাতীয় পত্রিকা ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশিত হলে বিষয়টি ইসির নজরে আসে। এ কারণে নির্বাচন স্থগিত করা হয়েছে। এখন আমরা তদন্ত করে ব্যবস্থা নেব।

এর আগে ২৩ জুলাই (শনিবার) আওয়ামী লীগের নৌকার চেয়ারম্যান প্রার্থী ইব্রাহীম ফারুকের পক্ষে উঠান বৈঠকে জেলা আওয়ামী লীগের সদস্য জোবায়েদুল হক রাসেল বলেছিলেন, ‘ভোট হবে ইভিএমে। কে কোথায় ভোট দিবেন তা কিন্তু আমাদের কাছে চলে আসবে। অতএব ভয় পাওয়ার কোনো কারণ নেই, টেনশনেরও কিছু নেই।’

এদিকে ২১ জুলাই (বৃহস্পতিবার) উঠান বৈঠকে বাউফল উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি তালুকদার মো. জাহাঙ্গীর বিএনপির নেতা-কর্মীদের উদ্দেশ করে বলেছেন, ‘আপনারা নির্বাচন বর্জন করেছেন, আপনাদের কোনো প্রার্থী নেই। আপনারা নৌকায় ভোট না দিলে আপনাদের ভোট কেন্দ্রে আসার দরকার নেই।’

সর্বশেষ গতকাল রোববার আরেক উঠান বৈঠকে স্থানীয় সংসদ সদস্য ও সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজের ছেলে রায়হান শাকিব বলেন, ‘তোমরা বাড়ি বাড়ি গিয়া মা-চাচিদের নিয়া আসবা, নৌকায় ভোটটা দিয়া আসবা। নেওয়া-আনার খরচ নৌকা। ভোট যেন কোনটা মিস না হয়। এইটা মনে রাখবেন। আমরা আসছি, আমাকে আমার পিতা (স্থানীয় সংসদ সদস্য ও সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ) নির্দেশনা দিছেন এই ৭, ৮, ৯-এ আগামীকাল এবং আজকে আপনাদের সঙ্গে খাওয়া-দাওয়া সবকিছু করতে এখানেই থাকতে বলছেন। তার মানে কত বড় গুরু দায়িত্ব দিছে আমাকে। এই তিনটি ইউনিয়নে রেকর্ড সংখ্যক ভোট দিয়ে আমার ব্যাপারে তোমার ভূমিকা থাকতে হবে। কত বড় গুরু দায়িত্ব দিয়েছে। এটা আমাকে পালন করতে হবে। আমার ইজ্জত-আপনাদের ইজ্জত, আপনাদের ইজ্জত নেতার ইজ্জত’।

তিনটি ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে তা ভাইরাল হয়। বাউফলে তোলপাড় সৃষ্টি হয়। শুরু হয় সমালোচনা। নির্বাচনপদ্ধতি ও ব্যবস্থা নিয়ে জনমনে প্রশ্ন ওঠে।

প্রসঙ্গত, আগামী ২৭ জুলাই এ নির্বাচন হওয়ার নির্ধারিত তারিখ ছিল। এর  আগে গত ৭ ফেব্রুয়ারি নাজিরপুর-তাঁতেরকাঠি ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ওই নির্বাচনে আওয়ামী লীগের নৌকার প্রার্থী মো. আমির হোসেন ব্যাপারী নির্বাচিত হন। কিন্তু তিনি শপথ নেওয়ার আগেই তিনি ১৯ ফেব্রুয়ারি মারা যান। এ ছাড়া ওই ইউনিয়নের ২ নং ওয়ার্ডের একজন সদস্যও মারা যান। এ কারণে এ ইউনিয়নে উপনির্বাচন হচ্ছে।

এনএ

Link copied