জমি অধিগ্রহণ না করেই অর্থনৈতিক অঞ্চল, মালিকরা পাননি টাকা

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, সিরাজগঞ্জ

২৯ জুলাই ২০২২, ০৪:০৯ পিএম


জমি অধিগ্রহণ না করেই অর্থনৈতিক অঞ্চল, মালিকরা পাননি টাকা

সিরাজগঞ্জে প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চলের (ইপিজেড) জন্য ব্যক্তিমালিকানাধীন জমির পাওনা টাকা পরিশোধের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে স্থানীয় অন্তত ২০টি গ্রামের বাসিন্দারা।

শুক্রবার (২৯ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে সিরাজগঞ্জ শহরের মালশাপাড়া মহল্লা এলাকার পানি উন্নয়ন বোর্ডের ক্রসবার বাঁধ-৩-এর সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় এখনো এসব জমি অধিগ্রহণ করা হয়নি বলেও অভিযোগ করেছেন তারা।

বক্তারা বলেন, সিরাজগঞ্জ সদর উপজেলার পুঠিয়াবাড়ি, রায়পুর, বিয়াড়া, বড় পিয়ারী, বেলুটিয়া, মোরগ্রাম, ছোটপিয়ারী ও বনবাড়িয়া মৌজার ১০৮১.৭০ একর জমি নিয়ে অর্থনৈতিক অঞ্চলের প্রস্তাবনা দিয়ে সেখানে মাটি ভরাটের কাজ চলছে। কিন্তু এখনো এসব জমি অধিগ্রহণ করা হয় নাই। পাঁচ বছর ধরে সিএস, এসএ এবং আরএস খতিয়ানে রেকর্ডভুক্ত জমির মালিকদের পাওনা টাকা পরিশোধ করার আশ্বাস দেওয়া হচ্ছে। একে একে তিনজন জেলা প্রশাসক গেলেন কিন্তু কেউই এর সমাধান করেননি।

বক্তারা বলেন, একদিকে প্রধানমন্ত্রী গৃহহীনদের বাড়ি দিচ্ছেন, অন্যদিকে একশ্রেণির আমলা মানুষের জমি কেড়ে নিচ্ছেন। জনগণ মাঠে নেমেছে, তাদের অধিকার আদায় করে ছাড়বে। ঐক্যবদ্ধ জনগণকে দাবায়ে রাখা যাবে না।

আট মৌজার জমির মালিকদের স্বার্থরক্ষা সংরক্ষণ কমিটির সভাপতি এস এম মজনু রহমানের সভাপতিত্বে ও জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক এস এম মনিরুজ্জামান মনির সঞ্চালনায় মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সিরাজগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন, জেলা আওয়ামী লীগের সাবেক তথ্য ও গবেষণা সম্পাদক আনোয়ার হোসেন ফারুক, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাসিম রেজা নূর দীপু, পৌর আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক নজরুল ইসলাম হাসেম, ৮ মৌজার জমি মালিকদের স্বার্থরক্ষা সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম, কোষাধ্যক্ষ আলী আহম্মেদ, জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জামিউর রহমান উল্লাস প্রমুখ।

শুভ কুমার ঘোষ/এনএ

Link copied