তামাক নিয়ন্ত্রণে নতুন খসড়ায় বেকার হবে ১৫ লাখ ক্ষুদ্র ব্যবসায়ী

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, নরসিংদী

৩০ জুলাই ২০২২, ০৩:৩৩ পিএম


তামাক নিয়ন্ত্রণে নতুন খসড়ায় বেকার হবে ১৫ লাখ ক্ষুদ্র ব্যবসায়ী

তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনে ক্ষুদ্র ও প্রান্তিক ব্যবসায়ীদের লাইসেন্স গ্রহণ এবং বিক্রয় স্থলে তামাক পণ্য প্রদর্শন নিষিদ্ধকরণসহ মোট ৭টি খসড়া অযৌক্তিক দাবি করে সংবাদ সম্মেলন করেছে জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি নরসিংদী জেলা শাখা। শনিবার (৩০ জুলাই) দুপুরে নরসিংদী প্রেসক্লাব মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

সংবাদ সম্মেলনে জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি নরসিংদী জেলা শাখার সভাপতি মো. রুস্তম আলী জানান, সম্প্রতি সকল ক্ষুদ্র ব্যবসায়ীদের লাইসেন্সকরণ, ধুমপান এলাকা ব্যবস্থা বিলুপ্তিকরণ, খুচরা শলাকা নিষিদ্ধকরণ, পাবলিক প্লেসের সংজ্ঞায় চায়ের দোকান অন্তর্ভুক্তিকরণ, বিক্রয়স্থলে তামাকজাত পণ্য প্রদর্শন নিষিদ্ধকরণ, ফেরি করে তামাকজাত পণ্য বিক্রি নিষিদ্ধকরণ এবং সার্বিকভাবে জরিমানার পরিমাণ মাত্রাতিরিক্ত বৃদ্ধিকরণসহ মোট ৭টি খসড়া তৈরি করেছে সরকার। যা ব্যবসায়ীদের জন্য হুমকিস্বরুপ। এই খসড়া প্রণয়ন করা হলে ১৫ লক্ষ প্রান্তিক ক্ষুদ্র ব্যবসায়ী ও খুচরা বিক্রেতা বেকার হবে এবং তাদের পরিবারের সদস্যসহ প্রায় ৮০ লাখ নিম্ন আয়ের মানুষের দৈনিক জীবিকার ওপর নেতিবাচক প্রভাব পড়বে। এছাড়া অবৈধ পণ্যে বাজার সয়লাব হবে এবং সরকার রাজস্ব হারাবে। এই অবস্থায় প্রান্তিক ও ক্ষুদ্র ব্যবসায়ীদের বাঁচাতে নতুন আইন প্রণয়ন না করার দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে নরসিংদী প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির শাহ, সিনিয়র সহ-সভাপতি মোর্শেদ শাহরিয়ার, কোষাধক্ষ্য জয়নাল আবেদিনসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্ম মিডিয়ার সাংবাদিক ছাড়াও ক্ষুদ্র ও কুটির শিল্পে সম্পৃক্ত কর্মীরা উপস্থিত ছিলেন। 

 এমএএস

Link copied