ছোটমণি নিবাসে যাবে ডাস্টবিন থেকে উদ্ধার হওয়া সেই নবজাতক

Dhaka Post Desk

উপজেলা প্রতিনিধি, সাভার (ঢাকা)

০৪ আগস্ট ২০২২, ১২:১৭ এএম


ছোটমণি নিবাসে যাবে ডাস্টবিন থেকে উদ্ধার হওয়া সেই নবজাতক

সাভারের আশুলিয়ায় ডাস্টবিন থেকে উদ্ধার হওয়া নবজাতককে রাজধানীর ছোটমণি নিবাসে পাঠানো হবে। বর্তমানে ওই নবজাতক স্থানীয় নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসাধীন রয়েছে।

বুধবার (৩ আগস্ট) রাত ৯টার দিকে সাভার উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. শিবলীজ্জামান এসব তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার (০২ আগস্ট) রাত ৮টার দিকে আশুলিয়ার ঘোষবাগ সোনিয়া মার্কেট এলাকার রিপন সিকদারের বাড়ির পেছনের ডাস্টবিন থেকে ওই নবজাতককে উদ্ধার করেন নুর মোহাম্মদ নামে এক যুবক।

নূর মোহাম্মদ বলেন, রাত ৮টার দিকে আমার চাচা রিপন সিকদারের বাড়ির পেছনের ডাস্টবিনে শিশুর কান্না শুনতে পাই। পরে বাড়ির পেছনে গিয়ে একটি জীবিত নবজাতক দেখতে পেয়ে উদ্ধার করে স্থানীয় নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করি। তবে অনেকেই শিশুটিকে লালন পালনের দায়িত্ব নিতে চাচ্ছেন। আইন অনুসারে যা হবে তাতেই আমরা খুশি।

দত্তক নিতে চাওয়া স্থানীয় আব্দুল্লাহ আল নোমান বলেন, আমার ভাতিজাই ওই শিশুকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে। শিশুটি আমার ভাইয়ের জিম্মায় রয়েছে। তবে আইনগত প্রক্রিয়ায় শিশুকে পেলে আমি লালন পালন করতে চাই।

নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রের ব্যবস্থাপক হারুন-অর-রশিদ বলেন, রাত সাড়ে ৮টার দিকে একটি নবজাতককে হাসপাতালে আনলে তার চিকিৎসা শুরু হয়। এখন পর্যন্ত ওই শিশুটি সুস্থ রয়েছে। বর্তমানে শিশুকে নিওনেটাল ওয়ার্ডে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

এ ব্যাপারে সাভার উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. শিবলীজ্জামান বলেন, আমাদের পক্ষ থেকেই শিশুটির চিকিৎসা করানো হচ্ছে। চিকিৎসা শেষে সমাজকল্যাণ মন্ত্রণালয়াধীন ও সমাজকল্যাণ অধিদপ্তর কর্তৃক পরিচালিত ছোটমণি নিবাসে ওই শিশুটিকে পাঠানো হবে। তবে কেউ দত্তক নিতে চাইলে কোর্টের মাধ্যমে নিতে হবে। সুস্থ হলেই তাকে ছোটমণি নিবাসে পাঠানো হবে।

মাহিদুল মাহিদ/এসকেডি

Link copied