লঞ্চ ভাড়া বাড়ানোয় বিপাকে মানুষ, খুশি লঞ্চ-মালিকরা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

১৬ আগস্ট ২০২২, ০৭:৫৯ পিএম


লঞ্চ ভাড়া বাড়ানোয় বিপাকে মানুষ, খুশি লঞ্চ-মালিকরা

ছবি: সংগৃহীত

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ১১ দিনের ব্যবধানে এবার ভাড়া বাড়ানো হলো লঞ্চে। এতে বিপাকে পড়েছে নদীকেন্দ্রিক যাতায়াতকারী দক্ষিণাঞ্চলের যাত্রীরা। এমন খবরে খুশি হয়েছেন লঞ্চ-মালিকরা।

জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণের পরিপ্রেক্ষিতে নৌযানে যাত্রী ভাড়া ৩০ শতাংশ সমন্বয় করে প্রজ্ঞাপন জারি করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। এ সিদ্ধান্ত কার্যকর হবে মঙ্গলবার (১৬ আগস্ট) থেকে।

তবে বরিশাল নদীবন্দর কর্মকর্তা ও বিআইডব্লিউটিএর উপপরিচালক আব্দুর রাজ্জাক জানিয়েছেন, আমি সংবাদমাধ্যমে আমি জানতে পেরেছি। তবে এখন পর্যন্ত ভাড়া বাড়ানোর নির্দেশনা হাতে এসে পৌঁছেনি। ফলে আগ বাড়িয়ে কিছু বলতে পারছি না।

ঢাকাগামী যাত্রী আল আমিন জুয়েল বলেন, আগে ডেকের ভাড়া ৩৫০ টাকা নির্ধারিত থাকলেও পদ্মা সেতু উদ্বোধনের পর আদায় করা হতো ৩০০ টাকা। যাত্রী কমে যাওয়ায় ভাড়া কমিয়ে ১৫০ থেকে ২০০ টাকা নিত লঞ্চ-মালিকরা। কেবিনেও অনুরূপ কম ভাড়া নেওয়া হতো। কিন্তু জ্বালানি তেলের দাম বাড়ার অজুহাতে ডেকের ভাড়া বাড়ানো হয়েছে ১০৫ টাকা বেশি। এখন আমাদের দিতে হবে ৪৫০ টাকা। এটি আমাদের ওপর জুলুম।

শাহীন নামে আরেক যাত্রী বলেন, লিটারপ্রতি যে টাকা বেড়েছে, লঞ্চ-মালিকরা তার থেকে দেড় গুণ ভাড়া বাড়িয়েছে। আমরা যাত্রীরা সব সময় ভাড়া নিয়ে হয়রানির শিকার হচ্ছি। নানা ছুতোয় ভাড়া বাড়ানো হয়। অথচ আমাদের আয় বাড়ছে না।

আরও পড়ুন : লঞ্চভাড়া বাড়ল ৩০ শতাংশ

অভ্যন্তরীণ রুটের যাত্রী সীমা রানী বলেন, ভাড়া বাড়ানোর ঘোষণা এসেছে দুপুরে। অথচ বরিশালের অভ্যন্তরীণ রুটে সকাল থেকেই ৫০ টাকা করে বেশি ভাড়া নিচ্ছে। আমাদের যাওয়ার আর কোনো জায়গা নেই। আমাদের মেরে ফেলুক।

কেন্দ্রীয় লঞ্চ-মালিক সমিতির সহসভাপতি সাইদুর রহমান রিন্টু বলেন, ৮ আগস্ট আমরা ৪২ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব পাঠাই নৌপরিবহন মন্ত্রণালয়ে। প্রস্তাবের পরিপ্রেক্ষিতে আজ ৩০ শতাংশ বাড়ানো হয়েছে। এতে বরিশাল-ঢাকা রুটে আগে ডেকে ৩৫২ টাকা ভাড়া হলেও এখন বেড়ে ৪৫৮ টাকা হয়েছে। আমরা যাত্রীপ্রতি আদায় করব ৪৫০ টাকা। আর কেবিনের ভাড়া ডেকের ভাড়ার চেয়ে চার গুণ নেওয়া যাবে।

তিনি আরও বলেন, তারপরও যাত্রীদের কথা বিবেচনায় করে মালিকরা বসে সিদ্ধান্ত গ্রহণ করব। এই মুহূর্তে ভাড়া বাড়ানোয় আমরা খুশি। আশা করছি, এখন যাত্রীসংখ্যা কমলেও সমন্বয় করে খরচ ওঠানো যাবে। আজ থেকেই বরিশাল থেকে ঢাকা নৌপথে লঞ্চ ভাড়া বাড়ানো হবে বলে নিশ্চিত করেন তিনি।

প্রসঙ্গত, জ্বালানি তেলের দামের সমন্বয়ের জন্য ৩০ ভাগ ভাড়া বাড়িয়েছে সরকার। এতে প্রথম ১০০ কিলোমিটারের প্রতি কিলোমিটার ৩ টাকা করে। আর ১০০ কিলোমিটার পরবর্তী দূরত্বের জন্য ২ টাকা ৬০ পয়সা প্রতি কিলোমিটারের ভাড়া নির্ধারণ করা হয়েছে।

সৈয়দ মেহেদী হাসান/এনএ

Link copied