বরেন্দ্রের লাগানো সাড়ে তিন হাজার গাছ উপড়ে ফেললেন জমির মালিকরা

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, দিনাজপুর

১৮ আগস্ট ২০২২, ০৯:১৭ পিএম


বরেন্দ্রের লাগানো সাড়ে তিন হাজার গাছ উপড়ে ফেললেন জমির মালিকরা

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলায় বরেন্দ্র বহুমূখী উন্নয়ন প্রকল্পভুক্ত বনায়ন প্রকল্পের লাগানো বিভিন্ন জাতের প্রায় সাড়ে ৩ হাজার বনজ গাছ উপড়ে পানিতে দিয়েছেন ক্যানেলের ধারের জমির মালিকরা। গত বুধবার (১৭ আগস্ট) সকালে উপজেলার নশরতপুর ইউনিয়নের দক্ষিণ নশরতপুর গ্রামে এ ঘটনা ঘটেছে। 
 
জানা গেছে, উপজেলার নশরতপুর গ্রামের একটি ক্যানেলের খনন ও বৃক্ষরোপন কাজ চলছে। বিলের পশ্চিম পাশ থেকে শুরু করে দক্ষিণ দিকে আধা কিলোমিটার জায়গায় ক্যানেলের ধারে মেহগনি, আমলকী, হরিতকী, বহেরা, নিম, আকাশমনিসহ বিভিন্ন জাতের বনজ গাছ লাগায় বরেন্দ্র কর্তৃপক্ষ। হঠাৎ করে গতকাল সকাল সাড়ে ৯টা দিকে বেশ কয়েকজন লোক শ্রমিকদের মারপিট করে লাগানো গাছগুলো উপড়ে ক্যানেলের পানিতে ফেলে দেয়।
 
এ বিষয়ে গাছ লাগানোর দায়িত্বে থাকা ঠিকাদার মাহবুর রহমান বলেন, ক্যানেলের ধারের জমির মালিকরা জোটবদ্ধভাবে এসে শ্রমিকদের ওপর চড়াও হয়ে তাদেরকে মারপিট করে লাগানো গাছগুলো উপড়ে পানিতে ফেলে দিয়েছে। এতে শ্রমিকদের মজুরি, গাছের চারার মূল্যসহ প্রায় ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে।

তিনি বলেন, ঘটনাটি উপজেলা নির্বাহী অফিসার স্যারকে মৌখিকভাবে অবগত করেছি।

এ বিষয়ে নশরতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল ওহাব ঢাকা পোস্টকে বলেন, ক্যানেলের ধারে লাগানো গাছ উপড়ে ফেলার বিষয়টি আমাকে ঠিকাদার অবগত করেছে। পরে আমি উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) ফোন করে বিষয়টি অবগত করেছি এবং ঠিকাদারকে থানায় এ বিষয়ে একটা অভিযোগ দিতে বলেছি।

এ বিষয়ে চিরিরবন্দর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো.খালিদ হাসান ঢাকা পোস্টকে বলেন, বিষয়টি অবগত আছি। এ ব্যাপারে লিখিত অভিযোগ পেলে তদন্ত অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ইমরান আলী সোহাগ/এমএএস

Link copied