রংপুরের ৫০ স্কুলে ‘মুজিব গ্রাফিক নভেল’ বিতরণ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, রংপুর

২৮ আগস্ট ২০২২, ০৭:১২ পিএম


রংপুরের ৫০ স্কুলে ‘মুজিব গ্রাফিক নভেল’ বিতরণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে রংপুর বিভাগের ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানে ‘মুজিব গ্রাফিক নভেল’ সিরিজ বিতরণ করা হয়েছে। রোববার (২৮ আগস্ট) দুপুরে রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ইব্রাহিম খান। বিশেষ অতিথি ছিলেন বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অব.) শেখ মনিরুল ইসলাম, বিশ্বসাহিত্য কেন্দ্রের পরিচালক শামীম আল মামুন। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসন (শিক্ষা ও আইসিটি) ফিরুজুল ইসলাম। আলোচনা পর্বের শুরুতে স্বাগত বক্তব্য দেন বিশ্বসাহিত্য কেন্দ্রের রংপুর শাখা সংগঠক সৈয়দ আরিফুল ইসলাম।

এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশপ্রেম, দর্শন ও চেতনাকে হৃদয়ে ধারণ করে সোনার বাংলা গড়ার স্বপ্ন পূরণে ভবিষ্যৎ প্রজন্মের প্রতি আহ্বান জানিয়ে বক্তারা বলেন, শেখ মুজিব কখনো নিজের জন্য কিছু ভাবেননি। সব সময় বাংলা, বাঙালি এবং বাংলাদেশ নিয়ে ভেবেছেন। বাংলার মানুষের জন্য শেখ মুজির স্কুলজীবন থেকেই প্রতিবাদী ছিলেন।

বক্তারা আরও বলেন, বঙ্গবন্ধুর আন্দোলন-সংগ্রাম, চিন্তা-চেতনা ও দর্শনে সব সময় এ দেশের মানুষের অধিকার প্রতিষ্ঠা থেকে শুরু অর্থনৈতিক ও রাজনৈতিক মুক্তিসহ স্বাধীনতার বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে। এ কারণে দিশেহারা এই বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করতে শেখ মুজিব পূর্ববাংলার সব জায়গায় ছুটে বেড়িয়েছেন। তার ডাকে বাংলার মানুষ ঐক্যবদ্ধ হয়েছিল। তার ডাকেই মুক্তিযুদ্ধ হয়েছে। তিনি এই বাংলার স্থপতি, স্বাধীনতার ঘোষক, সর্বাধিনায়ক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিন্তা-চেতনা ও দর্শনে উদ্বুদ্ধ হয়ে আমরা যদি কাজ করতে পারি, তাহলে দেশ সত্যিকারের সোনার বাংলা হবেই।  

আলোচনা পর্ব শেষে রংপুর বিভাগের ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের মাঝে ‘মুজিব গ্রাফিক নভেল’ সিরিজের পাঁচ সেট করে মোট ২ হাজার কপি বিতরণ করা হয়। ফলে একটি স্কুলের লাইব্রেরি থেকে একসঙ্গে ৪০ জন শিক্ষার্থী ‘মুজিব গ্রাফিক নভেল’ সিরিজ পড়ার সুযোগ পাবে।

dhakapost

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী ’ অবলম্বনে গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) আট খণ্ডে প্রকাশ করেছে গ্রাফিক নভেল ‘মুজিব’। সংলাপ, গদ্য ও চিত্রের যুৎসই সমন্বয়ে শিশু-কিশোরদের উপযোগী ফরম্যাটে বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডের প্রত্যক্ষ অভিজ্ঞতার বর্ণনা দেওয়া হয়েছে এই গ্রাফিক নভেলে। 

বিকাশের পৃষ্টপোষকতায় ‘মুজিব গ্রাফিক নভেল’ সিরিজের খণ্ডগুলো স্কুলপর্যায়ে বিতরণ করছে আলোকিত মানুষ গড়ার প্রতিষ্ঠান বিশ্বসাহিত্য কেন্দ্র।

মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে স্কুল শিক্ষার্থীদের অনুপ্রাণিত করার অংশ হিসেবে সারা দেশে ৫০০ স্কুলে ২০ হাজার ‘মুজিব গ্রাফিক নভেল’ সিরিজ বিতরণ কর্মসূচির উদ্যোগ নিয়েছে বিকাশ। এরই অংশ হিসেবে রংপুর বিভাগের ৫০টি স্কুলে মুজিব গ্রাফিক নভেল বিতরণ করা হয়। এর আগে বিশ্বসাহিত্য কেন্দ্রের মাধ্যমে ঢাকা, রাজশাহী, বরিশাল, ময়মনসিংহ, সিলেট ও খুলনা বিভাগের বিভিন্ন স্কুলে এই গ্রাফিক নভেল বিতরণ করা হয়েছে।

ফরহাদুজ্জামান ফারুক/আরএআর

Link copied