তিস্তার ভাঙন রোধে কার্যকর ব্যবস্থার দাবি

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, কুড়িগ্রাম 

০৪ সেপ্টেম্বর ২০২২, ০৭:৩৪ পিএম


তিস্তার ভাঙন রোধে কার্যকর ব্যবস্থার দাবি

কুড়িগ্রামের উলিপুরে তিস্তা নদীর ভাঙন প্রতিরোধ ও টি-বাঁধ নির্মাণের দাবিতে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেছেন স্থানীয়রা। রোববার (৪ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার বজরা ইউনিয়নের পশ্চিম বজরায় তিস্তা নদীর পাড়ে মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তব্য দেন বজরা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্দুল কাইয়ুম সরদার, বজরা দারুল উলুম ফাজিল (ডিগ্রি) মাদরাসার সুপার আবু ইয়াহিয়া, বজরা সিনিয়র মাদরাসার শিক্ষক মাওলানা আবু জার গিফারী, ৬ নং ওয়ার্ডের ইউপি সদস্য এনামুল হক প্রমুখ।

dhakapost

মানববন্ধনে বক্তারা বলেন, বজরা ইউনিয়নের পশ্চিম বজরায় গত কয়েক দিনে সাদুয়া দামার হাট ও কালাপানি বজরা গ্রামের পাঁচ শতাধিক পরিবারের বসতবাড়ি ও আধা কিলোমিটার পাকা রাস্তা নদীতে বিলীন হয়ে গেছে। আমরা এলাকাবাসী ত্রাণ চাই না, ভাঙন রোধে কার্যকর ব্যবস্থা চাই। অবিলম্বে তিস্তা নদীর ভাঙন প্রতিরোধ, টি-বাঁধ নির্মাণ ও স্থায়ী সমাধানের জোর দাবি জানান তারা।

ইউপি সদস্য এনামুল হক বলেন, আমার ওয়ার্ডের প্রায় ৪০০ পরিবারের ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়েছে। এখন অনেকে মানবেতর জীবনযাপন করছেন। কেউ অন্যের জায়গায় কোনো রকমে আশ্রয় নিয়েছেন। আর কেউ এখনো কোনো আশ্রয় পাননি। ৩-৪ দিনে মসজিদ, সরকারি স্কুল, কমিউনিটি ক্লিনিক, পশ্চিম বজরা দাখিল মাদরাসা একটি ঈদগাহ মাঠ, বেসরকারি একটি প্রাইমারি স্কুল ও কালি মন্দির নদীগর্ভে চলে গেছে। তবে গত এক মাস আগে কিছু কাজ করেছে পানি উন্নয়ন বোর্ড। ভাঙনের সময় কিছু বস্তা ফেলছে, কিন্তু কোনো কাজ হয়নি।

জুয়েল রানা/আরএআর

Link copied