রংপুর সিটি নির্বাচনে ৩৬ প্রার্থীর মনোনয়ন বাতিল

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, রংপুর

০১ ডিসেম্বর ২০২২, ০৯:১৯ পিএম


রংপুর সিটি নির্বাচনে ৩৬ প্রার্থীর মনোনয়ন বাতিল

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক ২৭৭ জন প্রার্থীর মধ্যে ৩৬ জনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। তবে এদের মধ্যে কোনো মেয়র প্রার্থী নেই। যাচাই-বাছাইয়ে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলরদের মধ্যে ৩৬ জনের মনোনয়নপত্র ত্রুটিপূর্ণ বলে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সন্ধ্যায় শিল্পকলা একাডেমি হল রুমে দিনব্যাপী মনোয়নপত্র বাছাই কার্যক্রম শেষে রসিক নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন এ ঘোষণা দেন। মনোনয়নপত্র বাছাই কার্যক্রমে রিটার্নিং কর্মকর্তা ছাড়াও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জিএম সাহাতাব উদ্দিন, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেনসহ সংশ্লিষ্ট সহকারী রিটার্নিং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন জানান, মনোনয়নপত্র যথাযথভাবে পূরণ না করা, হলফনামায় ত্রুটি থাকা, মামলা সংক্রান্ত তথ্য, শিক্ষাগত যোগ্যতাসহ কয়েকটি বিষয়ে ত্রুটি থাকায় সংরক্ষিত কাউন্সিলর পদের ৬৯ জনের মধ্যে ৭ প্রার্থীর মনোনয়ন বাতিল এবং সাধারণ কাউন্সিলর পদে ১৯৮ প্রার্থীর মধ্যে ২৯ জনের মনোনয়ন বাতিল করা হয়। যাচাই-বাছাইয়ের সকল প্রক্রিয়া শেষ করে সাধারণ কাউন্সিলর পদে ১৬৯ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৬২ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।

এর আগে সকালে মনোনয়নপত্রে ত্রুটি না থাকায় আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাসদ ও ইসলামী শাসনতন্ত্র আন্দোলন, বাংলাদেশ কংগ্রেস, খেলাফত মজলিস, জাকের পার্টি ও তিন স্বতন্ত্র প্রার্থীসহ ১০ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয় বলেও জানান রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন।

মেয়র পদে বৈধতা পাওয়া প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা,  ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) শফিয়ার রহমান, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মণ্ডল রাজু, জাকের পার্টির খোরশেদ আলম, বাংলাদেশ কংগ্রেসের আবু রায়হান, স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বনি, লতিফুর রহমান মিলন  ও আতাউর জামান বাবু।

dhakapost

এর আগে মেয়র পদে ১৩ জন মনোনয়নপত্র সংগ্রহ করলেও গত মঙ্গলবার (২৯ নভেম্বর) মনোনয়ন জমা দেওয়ার শেষ দিনে তিন প্রার্থী মনোনয়ন জমা দেননি। এদের মধ্যে জাতীয় পার্টির বহিষ্কৃত সাবেক ভাইস চেয়ারম্যান ও সাবেক পৌর মেয়র একেএম আবদুর রউফ মানিক, জাতীয় শ্রমিক লীগের রংপুর মহানগরের সাধারণ সম্পাদক এম এ মজিদ এবং জামায়াতে ইসলামী বাংলাদেশের রংপুর মহানগরের সাবেক আমির অধ্যাপক মাহবুবার রহমান বেলাল।

এদিকে রংপুর সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে মেয়র পদে ১০ প্রার্থীসহ মোট ২৭৭ জন মনোনয়ন জমা দেন। এদের মধ্যে ১১টি সংরক্ষিত কাউন্সিলর পদের বিপরীতে ৬৯ জন এবং ৩৩টি সাধারণ কাউন্সিলর পদের বিপরীতে ১৯৮ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছিলেন। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রার্থীদের জমা করা মনোনয়ন বাছাই কার্যক্রম শুরু হয়। এ সময় মেয়র প্রার্থীসহ কাউন্সিলর প্রার্থী ও তাদের সমর্থকরা উপস্থিত ছিলেন।  

এবার তৃতীয়বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ৮ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ৯ ডিসেম্বর। আগামী ২৭ ডিসেম্বর ২২৯টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হবে।

ফরহাদুজ্জামান ফারুক/আরএআর

Link copied