গাইবান্ধায় ৩ ইটভাটায় অভিযান চালিয়ে ১৪ লাখ টাকা জরিমানা

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, গাইবান্ধা 

০৭ ডিসেম্বর ২০২২, ১০:৩৬ পিএম


গাইবান্ধায় ৩ ইটভাটায় অভিযান চালিয়ে ১৪ লাখ টাকা জরিমানা

অডিও শুনুন

গাইবান্ধার সাদুল্লাপুর ও পলাশবাড়ীতে স্কুল ঘেঁষে গড়ে ওঠা  অবৈধ ইটভাটায় অভিযান চালিয়েছেন ভ্রাম্যামাণ আদালত। এ সময় তিনটি ইটভাটা গুঁড়িয়ে দিয়ে মালিকদের ১৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে

বুধবার (৭ ডিসেম্বর) বিকেলে সাদুল্লাপুর উপজেলার ধাপেরহাটের একবারপুর, কুঞ্জমহিপুর ও পলাশবাড়ী উপজেলার বিষ্ণুপুর এলাকায় এই অভিযান চালানো হয়।

অভিযান পরিচালনা করেন রংপুর পরিবেশ অধিদপ্তরের পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন ও সাদুল্লাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. তাইফুর রহমান। ফায়ার সার্ভিসের কর্মীসহ থানা পুলিশ অভিযানে অংশ নেয়। 

অভিযানে পলাশবাড়ী উপজেলার বিষ্ণুপুর এলাকার এম এম জেড ব্রিকসের মালিক মোহাম্মদ আলীকে ৭ লাখ ও সাদুল্লাপুরের কুঞ্জমহিপুর এস আর ব্রিকসের মালিক শাহিন মিয়াকে ৭ লাখ টাকা জরিমানা করা হয়। তবে অভিযান টের পেয়ে ধাপেরহাট একবারপুরের এম আই বি ইট ভাটা পরিচালনাকারী মাহাবুবুর রহমান সজিব মাস্টার পালিয়ে যাওয়ায় জরিমানা করা সম্ভব হয়নি।  

অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সাদুল্লাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাইফুর রহমান বলেন, অবৈধভাবে গড়ে ওঠা তিনটি ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়েছে। এসব ইটভাটার পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র এবং জেলা প্রশাসকের কোনো লাইসেন্স নেই। তাছাড়া ইটভাটাগুলো শিক্ষাপ্রতিষ্ঠান ও জনবসতিপূর্ণ এলাকা ঘেঁষে অবৈধভাবে বছরের পর বছর পরিচালিত হচ্ছিল। এসব ইটভাটা বন্ধে একাধিক বার নির্দেশনা দিলেও তা কর্ণপাত করেননি মালিকরা। 

অভিযানে ইটভাটা তিনটিতে ফায়ার সার্ভিসের কর্মীদের সহায়তায় বুলডোজার দিয়ে প্রস্তুত করা ইট, ইট তৈরির সরঞ্জাম ও আগুনের চুলা ভেঙে দেওয়া হয়। 

রিপন আকন্দ/আরএআর

Link copied