সীমান্ত থেকে ফিরে গেল ভারতীয় ট্রায়াল ট্রেন 

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, নীলফামারী

১১ মার্চ ২০২১, ০৫:৩৫ পিএম


সীমান্ত থেকে ফিরে গেল ভারতীয় ট্রায়াল ট্রেন 

বাংলাদেশ সীমান্তে ভারতীয় ট্রায়াল ট্রেন 

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামী ২৬ মার্চ নীলফামারীর চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ি রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হচ্ছে। পূর্বপ্রস্তুতির অংশ হিসেবে বৃহস্পতিবার (১১ মার্চ) হলদিবাড়ি-চিলাহাটি রুটে যাত্রীবাহী ট্রেনের ট্রায়াল কার্যক্রম ছিল। কিন্তু দ্বিতীয় দফায়ও ট্রেনটি সীমান্ত অতিক্রম করতে পারেনি। 

ট্রায়াল কার্যক্রমের জন্য বাংলাদেশ সীমান্তে রেল কর্তৃপক্ষের প্রতিনিধি, বিজিবি সদস্য, পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন। চিলাহাটি স্টেশনেও প্রস্তুত ছিলেন কর্মকতা-কর্মচারীরা। বৃহস্পতিবার (১১মার্চ) সকালে ভারতের নিউ জলপাইগুড়ি রেলস্টেশন থেকে ছেড়ে ট্রেনটি দুপুর ১২টা ৪৫মিনিটে বাংলাদেশ সীমান্তে এসে পৌঁছায়। তবে দীর্ঘ ৪৫ মিনিট অপেক্ষার পর ইমিগ্রেশন সংক্রান্ত জটিলতার কারণে ট্রেনটি আবারও ফিরে যায়।

চিলাহাটি রেলওয়ে স্টেশনের মাস্টার আশরাফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে ঢাকা পোস্টকে জানান, এ বিষয়ে বিস্তারিত তথ্য পরে জানানো হবে। 

সীমান্তে ট্রেনের জন্য অপেক্ষা

এদিকে গত ৫ মার্চ হলদিবাড়ি-চিলাহাটি রুটে ট্রেনের ট্রায়াল কার্যক্রম হওয়ার কথা থাকলেও কাস্টমস ও ইমিগ্রেশন বিভাগের অনুমতি না থাকার কারণে ট্রেনটি সীমান্ত অতিক্রম করে চিলাহাটি আসেনি।

এর আগে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন সাংবাদিকদের জানিয়েছিলেন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামী ২৬ মার্চ নীলফামারীর চিলাহাটি ও ভারতের জলপাইগুড়ি জেলার হলদিবাড়ি রেলপথে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হচ্ছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় আনুষ্ঠানিকভাবে দুই দেশের প্রধানমন্ত্রী যাত্রীবাহী ট্রেন চলাচলের উদ্বোধন করবেন।

উল্লেখ্য, গত বছরের ১৭ ডিসেম্বর পণ্যবাহী ট্রেন চলাচলের মধ্য দিয়ে চিলাহাটি-হলদিবাড়ী রুটে দীর্ঘ ৫৫ বছর পর ট্রেন চলাচল শুরু হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ ট্রেন চলাচলের উদ্বোধন করেন।

মাহমুদ আল হাসান রাফিন/আরএআর

Link copied