চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে জাপা-জাসদ প্রার্থীর মনোনয়ন বাতিল

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ

০৮ জানুয়ারি ২০২৩, ০৪:১৫ পিএম


চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে জাপা-জাসদ প্রার্থীর মনোনয়ন বাতিল

চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর, নাচোল, ভোলাহাট) ও চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের তিন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। তারা হলেন- চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মোহাম্মদ আলী সরকার এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজুর রহমান মুকুল ও জাসদ মনোনীত প্রার্থী মুনিরুজ্জামান মুনির।

রোববার (৮ জানুয়ারি) দুপুরে এই মনোনয়নপত্র বাতিল করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ছয়জন প্রার্থীর মধ্যে পাঁচজনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই কার্যক্রমে এই ঘোষণা দেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের রিটার্নিং কর্মকর্তা ও রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন।

এদিকে, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ছয়জন প্রার্থীর মধ্যে ৪ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা। চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে মনোনয়নপত্র বাছাই কার্যক্রম শেষে এই ঘোষণা দেন।

রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, প্রার্থীদের ব্যাংক জামানত, ঋণ, হলফনামা, শিক্ষাগত যোগ্যতা, মামলা, বাংলাদেশ ব্যাংকের নথিপত্র দেখে বাছাই কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও স্থানীয় আর্থিক প্রতিষ্ঠান ও আইনশৃঙ্খলা বাহিনীর কোনো আপত্তি থাকলে তা বিবেচনা করা হয়েছে। তবে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের কোনো প্রার্থীর বিরুদ্ধে এমন কোনো অভিযোগ পাওয়া যায়নি।

তিনি আরও জানান, স্বতন্ত্র প্রার্থীদের ক্ষেত্রে সেই আসনের মোট ভোটারের ১ শতাংশ ভোটারের একটি ফরমে স্বাক্ষর প্রয়োজন। সেক্ষেত্রে এই আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আলী সরকারের জমা দেওয়া ভোটারদের স্বাক্ষর দেখার জন্য দুইজন তদন্ত কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়। তারা স্বাক্ষর দেওয়া ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে সাক্ষাৎকার গ্রহণ করেন। ১০ জন ভোটারের মধ্যে একজন ভোটার স্বাক্ষর করেনি বলে জানান। তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতে মোহাম্মদ আলী সরকারের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তবে আগামী তিনদিনের মধ্যে তিনি আপিল করতে পারবেন। এই আসনে মোট ছয়জন মনোনয়ন তুলেছিলেন, সবাই জমা দিয়েছেন।

মনোনয়নপত্র বাতিল হওয়া মোহাম্মদ আলী সরকার রাজশাহী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য। তিনি এই আসনে নৌকার মনোনয়ন চেয়েও পাননি।

dhakapost

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে মনোনয়নপত্র বৈধ হওয়া প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মুহা. জিয়াউর রহমান, জাতীয় পার্টির প্রার্থী আব্দুর রাজ্জাক, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের নাবীউল ইসলাম ও আওয়ামী লীগের বিদ্রোহী খুরশিদ আলম বাচ্চু, জাকের পার্টির প্রার্থী গোলাম মোস্তফা।

এদিকে, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন বলেন, বাংলাদেশ ব্যাংকের দেওয়া তথ্যের ভিত্তিতে ঋণখেলাপির দায়ে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজুর রহমান মুকুল ও একটি ঋণের জামিনদার থাকায় সেটি ঋণখেলাপি হওয়ার কারণে জাসদের প্রার্থী মুনিরুজ্জামান মুনিরের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তবে তাদের আপিল করার সুযোগ রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের প্রার্থী কামরুজ্জামান খাঁন, স্বতন্ত্র প্রার্থী সাবেক যুবলীগ নেতা সামিউল হক লিটন ও তাহরিমা খাতুন।

উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) থেকে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ ও চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) থেকে বিএনপির সংসদ সদস্য আমিনুল ইসলাম পদত্যাগ করায় আসন ২টি শূন্য ঘোষণা করা হয়। পরে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ৫ জানুয়ারি, বাছাই করা হয় ৮ জানুয়ারি, প্রত্যাহারের শেষ দিন ১৫ জানুয়ারি। ১৬ জানুয়ারি প্রতীক বরাদ্দ দেওয়া হবে। আগামী ১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর, নাচোল, ভোলাহাট) আসনের মোট ভোটার ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১ হাজার ১৭০ জন ও নারী ভোটার ২ লাখ ৪ হাজার ২৮০ জন। ১৮০টি ভোটকেন্দ্রের ১২৩০টি ভোট কক্ষে ভোটাধিকার প্রয়োগ করবেন।

অন্যদিকে, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের মোট ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৮ হাজার ৮৮৩ জন ও নারী ভোটার ২ লাখ ৫ হাজার ৬১২ জন। এই আসনে ১৭২টি ভোটকেন্দ্রের ১২৪০টি ভোট কক্ষে ভোটাধিকার প্রয়োগ করবেন ভোটাররা।

মো. জাহাঙ্গীর আলম/এমজেইউ 

Link copied