যেখানে ২৪ ঘণ্টাই বাজে বঙ্গবন্ধুর ভাষণ

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, দিনাজপুর

২৬ মার্চ ২০২১, ০৬:২৯ পিএম


যেখানে ২৪ ঘণ্টাই বাজে বঙ্গবন্ধুর ভাষণ

নবাবগঞ্জ উপজেলা পরিষদের প্রশাসন ভবনে বঙ্গবন্ধু গ্যালারি

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা পরিষদের প্রশাসন ভবনের সিঁড়ির পাশে দেয়ালজুড়ে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধু গ্যালারি। সেখানে সাদা কাঁচের ভেতর বঙ্গবন্ধুর শৈশব থেকে কৈশোর এমনকি জীবনের শেষ দিনের স্মৃতিগুলো থরে থরে সাজানো হয়েছে। পাশেই ছোট একটি বক্সে দিন-রাত বেজেই চলছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। 

স্থানীয় সংসদ সদস্য শিবলী সাদিকের সহযোগিতায় এবং উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের উদ্যোগে এমন ব্যতিক্রমী আয়োজন করা হয়েছে। শুধু সিঁড়ির দেয়াল নয়, পুরো উপজেলা পরিষদ  পরিপাটিভাবে সাজানো হয়েছে। 

সরেজমিনে দেখা যায়, উপজেলা পরিষদের প্রশাসন ভবনের ভেতর ঢুকতেই ভেসে আসছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ সিঁড়িটির দুই পাশের দেয়ালে সাদা কাঁচের ভেতর সাজানো হয়েছে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের স্মৃতি। সেখানে বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের ছবি স্থান পেয়েছে। ১৯২০ সাল থেকে শুরু করে বায়ান্নোর ভাষা আন্দোলন, সব কিছুই সেখানে সাজানো হয়েছে। বঙ্গবন্ধুর ভাষণের প্রতিটি চিত্র সেখানে নিখুঁতভাবে প্রকাশ করা হয়েছে। 

Dhaka Post
২৪ ঘণ্টাই সেখানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাজানো হয়

নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুন নাহার বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আমরা তাঁর সংগ্রামী জীবনের স্মৃতিগুলোকে সাজানোর চেষ্টা করেছি। স্মৃতিগুলোর সঙ্গে যুক্ত করা হয়েছে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। ২৪ ঘণ্টাই বঙ্গবন্ধুর সেই ভাষণ বাজানোর ব্যবস্থা করা হয়েছে। সিঁড়ি বেয়ে কেউ ওপরে উঠলেই শুনতে পাবেন সেই ভাষণ। বঙ্গবন্ধুর স্মৃতিগুলোকে দেখা এবং শোনার ব্যবস্থা করা হয়েছে। 

তিনি বলেন, দিনাজপুর-৬ আসনের এমপি শিবলী স্যারের সহযোগিতায় এবং জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক দিক-নির্দেশনায় উপজেলা প্রশাসন এই বঙ্গুবন্ধু গ্যালারি তৈরি করেছে। 

নবাবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন ও আদর্শ আগামী প্রজন্মের কাছে তুলে ধরতেই এমন আয়োজন করা হয়েছে।  

দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ আমাদের জীবনের একটি চরম শিক্ষা। এই ভাষণ দেশ, জাতি এবং সমাজে পরিবর্তন আনতে পারে।

তিনি বলেন, সবসময় আমরা স্বাধীনতার ঘোষক এবং স্বাধীনতার স্থাপতি নিয়ে বিতর্কে জড়িয়ে পড়ি। জাতির জনক এবং স্বাধীনতার ঘোষক একমাত্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এটাই আমরা জনগণকে এবং ভবিষৎ প্রজন্মকে বলতে চাই। বঙ্গবন্ধু গ্যালারিতে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ যুক্ত করা হয়েছে। যাতে আমাদের ভবিষৎ প্রজন্ম তাঁর কথাগুলোকে অন্তরে ধারণ করে তাদের জীবন গড়তে পারে। যে ভাষণ দিন-রাত ২৪ ঘণ্টাই বাজে।

মাহাবুর রহমান/আরএআর

Link copied