সুন্দরবনের সব পর্যটন এলাকা বন্ধ ঘোষণা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, খুলনা

০২ এপ্রিল ২০২১, ০৬:৪২ পিএম


সুন্দরবনের সব পর্যটন এলাকা বন্ধ ঘোষণা

আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সুন্দরবনে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা

আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সুন্দরবনে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা ও সংক্রমণ রোধে সরকারি নির্দেশনা মেনে সুন্দরবনে এ নিষেধাজ্ঞা জারি করেছে বন বিভাগ। 

শুক্রবার (০২ এপ্রিল) সকাল থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। তবে মৌয়াল বা জেলেরা এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। খুলনা সার্কেলের বন সংরক্ষক মো. মঈনুদ্দিন খান ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় একে একে সবগুলো পর্যটনকেন্দ্র বন্ধ করা হচ্ছে। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সুন্দরবনের পর্যটন স্পটগুলো বন্ধ থাকবে।

তিনি আরও বলেন, সুন্দরবন পূর্ব ও পশ্চিম জোন মিলিয়ে সাতটি পর্যটন স্পট রয়েছে। যার মধ্যে পশ্চিমে দুটি এবং পূর্বে পাঁচটি। সবগুলোই আজ থেকে বন্ধ থাকবে।

মঈনুদ্দিন খান আরও বলেন, প্রতি বছর দেশি-বিদেশি প্রায় দুই লাখ পর্যটক সুন্দরবনে ঘুরতে আসেন। করোনার সংক্রমণের কারণে গত বছরও দীর্ঘ সময় সুন্দরবনের পর্যটনকেন্দ্র বন্ধ ছিল। তারপরও এক লাখ ৭২ হাজারের মতো পর্যটক এসেছিল। মূলত নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত পর্যটনের মৌসুম। এ সময়ে পর্যটকরা বেশি আসেন সুন্দরবনে। সেটি মার্চ পর্যন্ত গড়ায়। 

করোনার সংক্রমণের বিস্তার রোধে ২০২০ সালের ১৯ মার্চ থেকে সুন্দরবনে পর্যটকদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। সাত মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর প্রত্যাহার হয় সেই নিষেধাজ্ঞা। ওই বছরের ১ নভেম্বর থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হয় সুন্দরবন।

মোহাম্মদ মিলন/এএম

Link copied