নোবিপ্রবির ৪৮৫ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, নোয়াখালী 

০৮ এপ্রিল ২০২১, ০৯:৩৪

নোবিপ্রবির ৪৮৫ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস

হ্যাকারের কবলে পড়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ফেসবুক ব্যবহারকারী ৪৮৫ শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্টদের অ্যাকাউন্ট থেকে ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে।

ফাঁস হওয়া তথ্যের মধ্যে রয়েছে ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, নাম, ঠিকানা, জন্মতারিখ, প্রোফাইল এবং  ইমেইল। এ তালিকায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।

সম্প্রতি ১০৬টি দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য হ্যাকিংয়ের শিকার হয়। এই তথ্য প্রকাশ করে একটি লো-লেভেল হ্যাকিং প্ল্যাটফর্ম প্রযুক্তি বিশ্বে সাড়া ফেলেছে। এতে ব্যবহারকারীর ফোন নম্বরসহ অ্যাকাউন্টে থাকা ব্যক্তিগত সব তথ্য ফাঁস করেছে চক্রটি। অনেকটা বিনামূল্যে এসব তথ্য অনলাইনে বিক্রি করা হচ্ছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এই তালিকায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবির) ৪৮৫ জন ফেসবুক ব্যবহারকারী রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানান, ইউনিভার্সিটি অব স্কলার্সের কম্পিউটার সায়েন্স ও টেকনোলজি বিভাগের কিছু শিক্ষার্থী হ্যাকিংয়ের শিকার নোবিপ্রবির ফেসবুক ব্যবহারকারীদের নাম ও তালিকা সংগ্রহ করেছে।

এতে তথ্য ফাঁস হওয়া ব্যবহারকারীদের প্রাইভেসি লঙ্ঘন হয়েছে বলে মন্তব্য করেছেন নোবিপ্রবি ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবিদুর রহমান। তিনি বলেন, এতে তাদের নানাভাবে হয়রানির এবং হেনস্তার শিকার হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে নোবিপ্রবি কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক সালাউদ্দিন পাঠান বলেন, ফাঁস হওয়া অ্যাকাউন্টের নিরাপত্তায় হস্তক্ষেপ করার সুযোগ রয়েছে চক্রটির। তথ্য ফাঁস হওয়া ব্যক্তিদের ক্ষতি করতে পারবে। এতে যে কারো তথ্য নিয়ে আলাদা প্রোফাইল তৈরি করে তা অন্য জায়গায় ব্যবহারের সুযোগ রয়েছে। ক্ষতি হতে পারে প্রোফাইল থেকে এমন তথ্য সরিয়ে সেগুলো অন্য কোথাও ব্যবহারে সচেতন হতে হবে।

এখন পর্যন্ত ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে  আনুষ্ঠানিক ভাবে কোনো কিছু বলেনি।

হাসিব আল আমিন/ এমআইএইচ

Link copied