মাদারীপুরের ৩০ গ্রামে আগাম ঈদ উদযাপন

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, মাদারীপুর 

১৩ মে ২০২১, ১৩:১৬


মাদারীপুরের ৩০ গ্রামে আগাম ঈদ উদযাপন

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে মাদারীপুরের কিছু এলাকায় বৃহস্পতিবার (১৩ মে) ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। সকাল সাড়ে ৯টায় মাদারীপুর সদর উপজেলার কালিকাপুর ইউনিয়নের তাল্লুক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্বাস্থবিধি মেনে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

চাঁদ দেখা সাপেক্ষে সৌদিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। শুক্রবার (১৪ মে) বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে।

আগে মাদারীপুরে হজরত সুরেশ্বরীর (রহ.) ভক্ত-অনুসারী ৪০ গ্রামের প্রায় ৩০ হাজার মানুষ ঈদুল ফিতর উদযাপন করতো। কিন্তু দিনে দিনে সেটা কমে এসেছে এবার দূরের তেমন কেউ ঈদের জামাতে না আসলেও কয়েক হাজার মানুষ এ ঈদ উদযাপন করছে। 

করোনার কারণে গত বছর এলাকার দুটি মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। কিন্ত এবার এলাকার একটি স্কুলে মাঠে স্বাস্থ্যবিধি মেনে সকাল সাড়ে ৯টায় ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে।

সুরেশ্বর দরবার শরিফের পীর খাজা শাহ সূফী সৈয়দ নূরে আক্তার হোসাইন জানান, সুরেশ্বর দরবার শরিফের প্রতিষ্ঠাতা হজরত জান শরিফ শাহ্ সুরেশ্বরীর (রহ.) অনুসারীরা প্রায় দেড়শ বছর আগ থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে রোজা রাখেন এবং ঈদুল ফিতর ও ঈদুল আজহা পালন করেন।

জানা গেছে, মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা, জাজিরা, মহিষেরচর, জাফরাবাদ, চরকালিকাপুর, তাল্লুক, বাহেরচরকাতলা, চরগোবিন্দপুর, আউলিয়াপুর, ছিলারচর, মস্তফাপুর, কালকিনির সাহেবরামপুর, আন্ডারচর, আলীনগর, বাঁশগাড়ী, খাসেরহাট, রামারপোল, ছবিপুর, ছিলিমপুর, ক্রোকিরচর, সিডিখান, কয়ারিয়া, রমজানপুর, বাটামারা, রাজারচর, শিবচরের পাচ্চর ও স্বর্ণকারপট্টিসহ মাদারীপুর জেলার চারটি উপজেলার অন্তত ৩০ গ্রামের কয়েক হাজার মানুষ ঈদুল ফিতর উদযাপন করছে।

নাজমুল মোড়ল/আরএআর

Link copied