নারায়ণগঞ্জে ‘জঙ্গি আস্তানায়’ অভিযান, বিস্ফোরণের বিকট শব্দ

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, নারায়ণগঞ্জ

১২ জুলাই ২০২১, ১২:২১ এএম


নারায়ণগঞ্জে ‘জঙ্গি আস্তানায়’ অভিযান, বিস্ফোরণের বিকট শব্দ

অভিযানে বিপুল পরিমাণ বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে

নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা বাড়িটিতে অভিযান চালিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। অভিযানকালে বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে।  

রোববার (১১ জুলাই) সন্ধ্যা থেকে ঢাকার কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সদস্যরা বাড়িটি ঘেরাও করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন সিটিটিসির বোম্ব ডিসপোজাল ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার রহমত উল্লাহ চৌধুরী সুমন। তিনি বলেন, সন্ধ্যা থেকে বাড়িটি ঘেরাও করে রাখা হয়। রাত দশটার দিকে অভিযান শুরু হয়। অভিযানে বম্ব ডিসপোজাল ইউনিট কয়েকটি বোমা নিষ্ক্রিয় করেছে বলে বিকট শব্দ হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, রাজধানী ঢাকা থেকে আব্দুল্লাহ আল মামুন নামে এক জঙ্গিকে আটকের পর আড়াইহাজার থানার নোয়াগাঁও এলাকার জঙ্গি আস্তানার বিষয়ে জানা যায়। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে ওই এলাকার মিয়া বাড়ি জঙ্গি আস্তানায় যান সিটিটিসি সদস্যরা।

অভিযান শেষে সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান জানান, তিনটি বোমা বিস্ফোরণ ঘটিয়ে নিষ্ক্রিয় করা হয়েছে। অভিযান চালিয়ে একজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার ব্যক্তি ওই বাড়িতেই থাকতেন।

তিনি বলেন, মামুন জঙ্গি গ্রুপের সঙ্গে জড়িত। তিনি জঙ্গিগোষ্ঠীর সামরিক সদস্য। তাদের এমন সামরিক সদস্যের সংখ্যা খুবই লিমিটেড হয়। তারা সাধারণত কোনো হামলা সংগঠিত করতে পরিকল্পনা করে থাকেন।

তিনি আরও জানান, মামুন জেএমবির নব্য সদস্য। তারা বিভিন্ন পয়েন্টে হামলার জন্য এখানে বোমা তৈরি করছিলেন। তার দেওয়া তথ্যের ভিত্তিতেই তাৎক্ষনিকভাবে এখানে অভিযান পরিচালনা করা হয়। এখান থেকে বিপুল পরিমাণ বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

সিটিটিসির কর্মকর্তারা বলেছেন, মামুন নোয়াগাঁও এলাকার একটি মসজিদের ইমাম। ইমামতির আড়ালে সেখানে তিনি বোমা তৈরির কারখানা গড়ে তুলেছেন। গত ১৯ মে সিদ্ধিরগঞ্জের একটি পুলিশ বক্সে মামুনের আস্তানায় তৈরি বোমার বিস্ফোরণ ঘটানো হয়।

 রাজু আহমেদ/এমএসি/আরএইচ

Link copied