রিকশা চালকদের প্রশিক্ষণ দেবে রাসিক, থাকবে পোশাক

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

রাজশাহী

০৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৭ এএম


রিকশা চালকদের প্রশিক্ষণ দেবে রাসিক, থাকবে পোশাক

রাজশাহী নগরীর ব্যাটারিচালিত অটোরিকশা চালকদের প্রশিক্ষণের আওতায় আনবে সিটি করপোরেশন (রাসিক)। চালকদের পরতে হবে নির্ধারিত পোশাক। অটোরিকশার মতো চার্জার রিকশারও হবে নির্ধারিত রং।

অটোরিকশা ও চার্জার রিকশা নিয়ন্ত্রণ কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়। সোমবার (৬ সেপ্টেম্বর) দুপুরের দিকে নগর ভবনের সরিৎ দত্তগুপ্ত সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও রাসিকের প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু। তিনি বলেন, পথচারীদের চলাচলের সুবিধার্থে ও যানজট নিরসনে অটোরিকশা ও চার্জার রিকশা নিয়ন্ত্রণ নীতিমালা প্রণয়ন করেছে রাসিক। সেই নীতিমালা বাস্তবায়নও করা হয়েছে। যা দেশে মডেল হিসেবে পরিচিতি পেয়েছে। লকডাউন পরবর্তীতে নগরীর যানজট নিয়ন্ত্রণ ও সড়কে শৃঙ্খলা ফেরাতে নীতিমালা অনুযায়ী সকাল-বিকেল দুই রংয়ের অটোরিকশা চালাতে হবে।

এদিকে, বিশেষ এই সভায় ২০২০-২১ অর্থবছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অটোরিকশা ও চার্জার রিকশা নবায়নের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত হয়েছে। যারা ২০২০-২০২১ অর্থবছরে অটোরিকশা, চার্জার রিকশা ও ড্রাইভিং লাইসেন্সের নবায়ন করেননি, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে নগরভবনে উপযানবাহন শাখায় সরাসরি যোগাযোগ করে নিবন্ধন নিতে পারবেন।

সভায় অন্যদের উপস্থিত ছিলেন রাসিক কাউন্সিলর রবিউল ইসলাম তজু ও তৌহিদুল হক সুমন, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মো. নূর-ঈ-সাঈদ, ট্যাক্সেশন কর্মকর্তা লাইসেন্স সারোয়ার হোসেন, সহকারী প্রোগ্রামার হেলালুজ্জামান সরকার প্রমুখ।

রিকশা মালিক শ্রমিকদের পক্ষে ওই সভায় অংশ নেন রাজশাহী মহানগর ইজিবাইক শ্রমিক ইউনিয়নের সভাপতি রাশেদুজ্জামান রাশেদ, রাজশাহী মহানগর জাতীয় রিকশা ভ্যান শ্রমিক লীগ সভাপতি লিয়াকত আলী, জাতীয় রিকশা ভ্যান রাজশাহী মহানগর শ্রমিকলীগের সাধারণ সম্পাদক আমিরুল হোসেন শান্ত, রাজশাহী মহানগর ইজিবাইক মালিক সমিতির সভাপতি মো. শরিফুল ইসলাম সাগর প্রমুখ।

ফেরদৌস সিদ্দিকী/জেডএস

Link copied