পঞ্চগড়ে উঁকি দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, পঞ্চগড়

১২ সেপ্টেম্বর ২০২১, ১১:৪১ এএম


পঞ্চগড়ে উঁকি দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়। জেলার তেঁতুলিয়া উপজেলার বিভিন্ন এলাকা থেকে এবারও দেখা যাচ্ছে হিমালয়ের দ্বিতীয় উচ্চতম ও পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা। কাঞ্চনজঙ্ঘা দেখা যাচ্ছে এমন খবরে দেশের বিভিন্ন এলাকা থেকে পর্যটকরা ভিড় করছেন তেঁতুলিয়ায়। 

জানা গেছে, প্রতি বছর কাঞ্চনজঙ্ঘার অপরূপ সৌন্দর্য দেখা যেত অক্টোবর-নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে। তবে চলতি বছর সেপ্টেম্বরের প্রথম দিকে দেখা মিলছে কাঞ্চনজঙ্ঘার। সকাল থেকে মেঘমুক্ত আকাশে উঁকি দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা। পরে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘমুক্ত থাকায় কাঞ্চনজঙ্ঘা আরও পরিষ্কারভাবে দেখা যায়। 

স্থানীয়রা জানায়, প্রতি বছরই পঞ্চগড়ে কাঞ্চনজঙ্ঘা উঁকি দেয়। আর এ দৃশ্য দেখার জন্য দেশের নানা প্রান্ত থেকে মানুষ এসে ভিড় জমাচ্ছে। 

দিনাজপুরের হিলি থেকে এসেছেন আব্দুল আজিজ। তিনি বলেন, গতকাল ফেসবুকে কাঞ্চনজঙ্ঘার ছবি দেখলাম। তারপর সকালে পরিবার পরিজন নিয়ে পঞ্চগড়ে চলে আসলাম। দেখে অনেক ভালো লাগল। 

একই কথা বলেন ঠাকুরগাঁও থেকে আসা দর্শনার্থী জাহিদ হাসান। তিনি বলেন, গত বছর পঞ্চগড়ের তেঁতুলিয়ায় কাঞ্চনজঙ্ঘা দেখতে এসেছিলাম। কিন্তু শীত আর কুয়াশার কারণে দেখা হয়নি। এ বছর প্রথম কাঞ্চনজঙ্ঘা দেখলাম। কাঞ্চনজঙ্ঘা দেখতে এত সুন্দর বুঝতে পারিনি।

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বুড়াবুড়ি এলাকার বাসিন্দা আতাউর রহমান জানান, তেঁতুলিয়া উপজেলার প্রায় সব জায়গা থেকে কাঞ্চনজঙ্ঘা দেখা যায়। তবে সবচেয়ে ভালো করে উপভোগ করা যায় মহানন্দা নদীর তীরে অবস্থিত জেলা পরিষদের ঐতিহাসিক ডাকবাংলো ও পিকনিক কর্ণার থেকে। বিভিন্ন এলাকা থেকে মানুষ এসে খালি চোখে উপভোগ করছে কাঞ্চনজঙ্ঘার অপরূপ সৌন্দর্য। 

বাংলাবান্ধা পাগলীডাঙ্গী এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হুমায়ুন কবির বলেন, মেঘমুক্ত আকাশে পরিষ্কারভাবে কাঞ্চনজঙ্ঘা দেখা যাচ্ছে আজ। ভারী বর্ষণের সঙ্গে বাতাসে ধুলিকণার পরিমাণ কম থাকায় এ বছর অনেক আগেই দেখা মিলল কাঞ্চনজঙ্ঘার।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ জানান, আবহাওয়া ভালো ও আকাশ পরিষ্কার থাকায় চলতি বছরের প্রথম কাঞ্চনজঙ্ঘা দেখা যাচ্ছে। আগামীতে আকাশ পরিষ্কার থাকলে আবারও দেখা দিতে পারে কাঞ্চনজঙ্ঘার এমন অপরূপ সৌন্দর্য। 

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বলেন, দেশের উত্তরের জেলা পঞ্চগড়ের সীমান্তবর্তী উপজেলা তেঁতুলিয়া থেকে বছরের প্রথম কাঞ্চনজঙ্ঘা দেখা মিলেছে। ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলা থেকে ভ্রমণপিপাসুদের উপস্থিতি বেড়েছে তেঁতুলিয়ায়। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি।

রনি মিয়াজী/এসপি

Link copied