শ্রীমঙ্গলে আবার লোকালয়ে অজগর

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, মৌলভীবাজার

২৬ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৩ পিএম


শ্রীমঙ্গলে আবার লোকালয়ে অজগর

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে আবারও লোকালয় থেকে একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। রোববার (২৬ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার ইছবপুর গ্রামের একটি ফসলি জমি থেকে সাড়ে চার ফুট লম্বা অজগরটি উদ্ধার করেন স্থানীয় কৃষক।

জানা গেছে, উপজেলার ইছবপুর গ্রামের কৃষক মনু মিয়া দুপুর ১২টার দিকে তার জমিতে চাষ করছিলেন। এ সময় তার পায়ে পিচ্ছিল কিছু একটার স্পর্শ অনুভব করেন। পরে দেখেন একটি অজগর সাপ জমিতে নড়াচড়া করছে। এতে প্রথমে তিনি ভয় পেয়ে যান। পরে স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য শাহজাহান মিয়াকে বিষয়টি জানান।

শাহজাহান মিয়া বিষয়টি সঙ্গে সঙ্গে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজলকে জানান। তিনি ঘটনাস্থলে গিয়ে অজগরটিকে উদ্ধার করে তার হেফাজতে নিয়ে আসেন।

স্বপন দেব সজল ঢাকা পোস্টকে জানান, দুপুরে শ্রীমঙ্গল উপজেলার ইছবপুর গ্রামের একটি ফসলি জমি থেকে একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। বর্তমানে অজগরটি আমার হেফাজতে আছে। অজগরটি প্রাপ্তবয়স্ক নয়। এটি সামান্য আঘাত পেয়েছে। তবে সুস্থ আছে। বন বিভাগের সহায়তায় বিকেলে এটিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।

তিনি জানান, চলতি বছরের জানুয়ারি থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত তিনি লোকালয় থেকে মোট ২৫টি অজগর সাপ উদ্ধার করেছেন। অবাধে পাহাড়-টিলা কেটে বন-জঙ্গল ধ্বংস করার কারণে বন্য প্রাণীরা আবাস ও খাদ্য-সংকটে পড়েছে। যে কারণে লোকালয়ে বেরিয়ে আসছে এরা।

অনেক প্রাণী বিভিন্নভাবে ধরা পড়ছে। আবার মারাও যাচ্ছে। এভাবে চলতে থাকলে চরম পরিবেশ বিপর্যয় দেখা দেবে। এ থেকে মুক্তি পেতে এখনই সবাইকে উদ্যোগী হতে হবে।

ওমর ফারুক নাঈম/এনএ

Link copied