দেশের পুরো নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে : এম সাখাওয়াত হোসেন

Dhaka Post Desk

উপজেলা প্রতিনিধি, সাভার (ঢাকা)

১১ অক্টোবর ২০২১, ০৬:৩৩ পিএম


দেশের পুরো নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে : এম সাখাওয়াত হোসেন

দেশের পুরো নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে বলে মন্তব্য করেছেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন। সোমবার (১১ অক্টোবর) দুপুরে গণ বিশ্ববিদ্যালয়ে ‘ইঙ্গ-মার্কিন প্রচারণা এবং আফগানিস্তান প্রশ্নে তালেবান’ শীর্ষক সেমিনারে যোগ দিয়ে তিনি এ মন্তব্য করেন।

সাখাওয়াত হোসেন বলেন, বর্তমান নির্বাচন কমিশনাররাই বলছেন তারা নিজেরা ভেঙে পড়েছেন। মাহবুব তালুকদার সবার সামনে বলেছেন। আরেকজন বলেছেন দেশের নির্বাচন যেভাবে হয়েছে ইউনিয়নে যেন সেভাবে নির্বাচন না হয়। তারা নিজেরাই বলেছেন তারা ভেঙে পড়েছেন, তারা আর করতে পারছেন না। 

তিনি আরও বলেন, কোনো দেশেই শতভাগ বলবে না নির্বাচন সুষ্ঠু হয়েছে। আমেরিকা এবং ইংল্যান্ডও বলেতে পারবে না সুষ্ঠু নির্বাচন হয়েছে। যদি কোনো দেশের নাগরিকরা মনে করেন ৭০ ভাগ ভোট নিজেরা নিজেদের মনোনীত জায়গায় দিতে পেরেছেন সেটাকে আমরা বলি সুষ্ঠু নির্বাচন হয়েছে। আমাদের দেশে যদি কোনো পার্টি হারে তাহলে তারা বলবে যে আমাদের বিরুদ্ধে সবাই ছিল। তবে নির্বাচন কমিশন একা নির্বাচন সুষ্ঠু করাতে পারবে এটা দুনিয়ার কেউ বলতে পারবেন না। 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণ বিশ্বনিদ্যালয়ের রাজনীতি ও প্রশাসন বিভাগের চেয়ারম্যান ড. রাহমান চৌধুরী। তালেবান কীভাবে গঠিত হল, কীভাবে সক্রিয় হল, কোন পথে হাঁটছে তারা- এসব বিষয়ে তিনি বিস্তর আলোচনা করেন। 

এ সময় আলোচক হিসেবে উপস্থিত থেকে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী বলেন, বাংলাদশ সরকারের উচিৎ তালেবান সরকারকে স্বীকৃতি দিয়ে সেদেশে দূতাবাস চালু করা। এছাড়া এনজিওগুলোকে আফগানিস্তানের উন্নয়নে কাজ করার আহ্বান জানান তিনি। 

সেমিনারের সভাপতিত্ব করেন গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (চলতি দায়িত্ব) অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু। এ সময় গণ বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান ও শিক্ষকগণ উপস্থিত ছিলেন। 

মাহিদুল ইসলাম/আরএআর

Link copied