সঙ্গী পেল সাফারি পার্কের সাম্বার হরিণ

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, গাজীপুর

২১ অক্টোবর ২০২১, ০৪:৩১ এএম


সঙ্গী পেল সাফারি পার্কের সাম্বার হরিণ

নরসিংদীর বাগান বাড়ি থেকে উদ্ধার হওয়া দুটি মাদি সাম্বার হরিণ গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অবমুক্ত করা হয়েছে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) রাতে হরিণ দুটি অবমুক্ত করা হয়। পার্কে আগে দুটি সাম্বার হরিণ থাকলেও সেগুলো ছিল পুরুষ, তাই প্রজননের সম্ভাবনা ছিল না। উদ্ধার হওয়া সাম্বার হরিণ দুটি মাদি হওয়ায় বংশবিস্তারের আশা সংশ্লিষ্টদের।

বন অধিদফতরের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, ঢাকার বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা জানান, নরসিংদীর মো. জাফর আহমেদ চৌধুরী ২০০৭ সালে মিরপুর চিড়িয়াখানা থেকে দুটি সাম্বার হরিণ ক্রয় করে তার বাগান বাড়িতে লালন-পালন করে আসছিলেন। কিন্তু ২০১৭ সালে হরিণ ও হাতি লালন-পালন বিধিমালায় চিত্রা হরিণ পালনের কথা উল্লেখ থাকলেও সাম্বার হরিণ লালন-পালন করার কথা উল্লেখ নেই।

খবর পেয়ে মঙ্গলবার দুপুরে ঢাকার বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক মোল্লাহ রেজাউল করিমের লিখিত আদেশে এবং বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা কাজল তালুকদারের নির্দেশনায় নরসিংদীর জাফর আহমেদ চৌধুরীর বাগানবাড়ি থেকে সাম্বার হরিণ দুইটি উদ্ধার করা হয়। নিবিড় পরিচর্যা শেষে মঙ্গলবার রাতে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হরিণ দুইটি অবমুক্ত করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান জানান, ইতোপূর্বে সাফারি পার্কের ওই হরিণ বেষ্টনীতে দুইটি পুরুষ সাম্বার হরিণ থাকলেও মাদি সাম্বার হরিণ না থাকায় সেখানে বংশবিস্তারের কোনো সুযোগ ছিল না। এবার সাম্বার হরিণের বংশবিস্তার হতে পারে।

শিহাব খান/এসকেডি

Link copied