জনগণের পকেট কাটছে সরকার: বাম গণতান্ত্রিক জোট

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, রংপুর 

০৬ নভেম্বর ২০২১, ০৩:৪০ পিএম


জনগণের পকেট কাটছে সরকার: বাম গণতান্ত্রিক জোট

মুনাফাখোর ব্যবসায়ীদের স্বার্থে একের পর এক নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধি করে সরকার জনগণের পকেট কাটছে বলে অভিযোগ করেছে বাম গণতান্ত্রিক জোট। অবিলম্বে ডিজেল ও কেরোসিনের বর্ধিতমূল্য প্রত্যাহার এবং দুর্নীতি-লুটপাট বন্ধে সরকারকে পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে এ সংগঠনটি।

শনিবার (৬ নভেম্বর) দুপুরে রংপুর নগরের জাহাজ কোম্পানী মোড়ের সামনে মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়। ডিজেল, কেরোসিন, গ্যাস সিলিন্ডারসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধির প্রতিবাদে সমাবেশের আয়োজন করে রংপুর জেলার বাম গণতান্ত্রিক জোট।

প্রতিবাদ সমাবেশে নেতারা বলেন, লিটারে ডিজেল রিফাইনারি ১১ টাকা, আরও বিভিন্ন পর্যায়ে শুল্ক নিচ্ছে ১৭ টাকা। আন্তর্জাতিক পর্যায়ে বর্তমানে প্রতি লিটারে ৪৬ দশমিক ৬৩ টাকা খরচ পড়লেও সরকার ২৮ টাকা নানা নামে আদায় করছে। এসব মুনাফাখোর ব্যবসায়ীদের স্বার্থ রক্ষার প্রচেষ্টা। একের পর এক নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধি করে সরকার জনগণের পকেট কাটছে।

বক্তারা আরও বলেন, করোনাকালে কোটি মানুষ বেকার হয়েছে। ২.৫ কোটি মানুষ নতুন করে দরিদ্র হয়েছে। অথচ একই সময়ে বাংলাদেশ ব্যাংকের হিসাবমতে ১৭ হাজার ২৯২ জন নতুন কোটিপতি হয়েছেন। বছরে ৭৩ হাজার কোটি কালোটাকা বিদেশে পাচার হচ্ছে। এ সব দুর্নীতি, অনিয়ম ও লুটপাট বন্ধের পদক্ষেপ নিতে সরকার ব্যর্থ।

সমাবেশে বাম গণতান্ত্রিক জোট ও বাসদের (মার্কসবাদী) রংপুর জেলা শাখার সমন্বয়ক আনোয়ার হোসেন বাবলু সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন সিপিবির জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাহাদত হোসেন, বাসদের জেলা আহ্বায়ক আব্দুল কুদ্দুস, সদস্য সচিব মমিনুল ইসলাম প্রমুখ।

এ সময় ডিজেল ও কেরোসিনের বর্ধিতমূল্য প্রত্যাহারসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমানোর দাবি জানান নেতারা। এর আগে ডিজেল, কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বৃদ্ধি ও তেল, চিনি ,ডাল, চাল, গ্যাস সিলিন্ডারসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে নগরে বিক্ষোভ মিছিল করেন বাম গণতান্ত্রিক জোট।

ফরহাদুজ্জামান ফারুক/এমএসআর

Link copied