বিড়ির আগুনে পুড়ল কৃষকের ৩০ শতক জমি!  

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, শেরপুর

২৯ নভেম্বর ২০২১, ০৭:৩৪ পিএম


বিড়ির আগুনে পুড়ল কৃষকের ৩০ শতক জমি!  

শেরপুরে ধানক্ষেতে আগুন লেগে কৃষকের ৩০ শতক জমির ধান পুড়ে ছাই হয়ে গেছে। সোমবার (২৯ নভেম্বর) দুপুর ২টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। 

ক্ষতিগ্রস্ত কৃষকের নাম সুলতান মিয়া। তিনি শেরপুর সদর উপজেলার গাজীরখামার ইউনিয়নের কেজারপাড় গ্রামের বাসিন্দা।

প্রত্যক্ষদর্শী আহাজুদ্দিন বলেন, আমি ধান ক্ষেতের পাশ দিয়ে যাওয়ার সময় খেয়াল করি ধোঁয়া উড়ছে। তখন বুজতে পারি ক্ষেতে আগুন লেগেছে। পরে আমি আমার হাতে থাকা বাঙ (আঁটি আনার বস্তু) দিয়ে আগুন নেভানোর চেষ্টা করি ও চিৎকার করতে থাকি। এ সময় আমার চিৎকার শুনে স্থানীয় লোকজন এসে পানি দিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

এ বিষয়ে জমির মালিক সুলতান মিয়া বলেন, আমার প্রায় ৩০ শতক জমির পাকা ধান আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। কে বা কারা এ ঘটনা ঘটিয়েছে আমি জানি না। আগুন লাগার ঘণ্টা খানেক আগেও ক্ষেত দেখে গেছি। সব ঠিকঠাক ছিল। কামলা (ধান কাটার লোক) ঠিক করে রেখেছিলাম। ইচ্ছা ছিল আগামী দুএকদিনের মধ্যে ধান কেটে নিব। ধান কাটা আর হলো না। টাকা খরচ করে আবাদ করেছিলাম। অনেক বড় ক্ষতি হয়ে গেল।
 
এ ব্যাপারে উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা (বিএস) মোস্তাফিজুর সোহাগ ঢাকা পোস্টকে বলেন, আমি সুলতান মিয়ার সঙ্গে কথা বলেছি। প্রাথমিকভাবে ধারণা করছি, বিড়ির আগুন থেকে এ ঘটনা ঘটতে পারে। ইতোমধ্যে আমি সিনিয়র কর্মকর্তার সঙ্গে কথা বলেছি। কৃষক সুলতান মিয়াকে জেলা কৃষি অফিস থেকে প্রণোদনার ব্যবস্থা করে দেওয়া হবে।

জাহিদুল খান সৌরভ/আরআই

Link copied