যশোরে পূর্বপশ্চিম সাহিত্য উৎসবের পর্দা নামল

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি

যশোর

১০ জানুয়ারি ২০২২, ০৩:৩৮ এএম


যশোরে পূর্বপশ্চিম সাহিত্য উৎসবের পর্দা নামল

যশোরে দুই দিনব্যাপী পূর্বপশ্চিম আন্তর্জাতিক সাহিত্য উৎসব শেষ হয়েছে। নবীন-প্রবীণ কবি-সাহিত্যিকদের মিলনমেলার সমাপনী অনুষ্ঠানে শনিবার (৮ জানুয়ারি) অতিথিদের মধ্যে ছিলেন ঔপন্যাসিক হোসেনউদ্দীন হোসেন, কবি রেজা উদ্দিন স্টালিন প্রমুখ। 

শহরতলীর রামনগর আরআরএফ টার্ক সেন্টারে অনুষ্ঠিত উৎসবে সভাপতিত্ব করেন প্রাবন্ধিক ও কবি বেনজিন খান। শুক্রবার সাহিত্য সাংস্কৃতিক সংগঠন ‘পূর্বপশ্চিম’র আয়োজনে সাহিত্য উৎসবের উদ্বোধন করেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। এতে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। বিশেষ অতিথি ছিলেন ঔপন্যাসিক হোসেনউদ্দীন হোসেন, কবি আসাদ মান্নান, পূর্বপশ্চিম সম্পাদক কবি আশরাফ জুয়েল ও কবি ইকবাল রাশেদীন এবং নির্বাহী সম্পাদক চঞ্চল কবীর।

সাহিত্য উৎসবে বিভিন্ন ক্যাটাগরিতে সাহিত্য সম্মাননা ও পুরস্কার দেওয়া হয়। এবার পূর্বপশ্চিম সাহিত্য সম্মাননা পেয়েছেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, ঔপন্যাসিক হোসেনউদ্দীন হোসেন ও কবি দারা মাহমুদ। 

পূর্বপশ্চিম সাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক আহমেদ মোস্তফা কামাল, কবি ও প্রাবন্ধিক তপন বাগচী এবং কবি আমিনুল ইসলাম। পূর্বপশ্চিম তরুণ সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি সেঁজুতি বড়ুয়া, কথাসাহিত্যিক আব্দুল্লাহ আল ইমরান ও মাহবুব ময়ূখ রিশাদ। পুরস্কার প্রদানে ছিলেন কবি আসাদ মান্নান, ঔপন্যাসিক জাকির তালুকদার, কবি ও ছড়াকার ঝর্ণা রহমান, কবি আশরাফ জুয়েল প্রমুখ। 

Dhaka Post

উৎসবের শেষ দিন আলোচক ছিলেন শিশুসাহিত্যিক শ.ম শাসমুল আলম, শামসুল কিবরিয়া, কবি মিলা মাহফুজা, ঝর্ণা রহমান, রুমা মোদক, ইসলাম রফিক, খালেদ উদ-দীন প্রমুখ। 

পূর্বপশ্চিম নির্বাহী সম্পাদক চঞ্চল কবীর বলেন, ‘পূর্বপশ্চিমের পক্ষ থেকে যশোরে সাহিত্য উৎসব সফলভাবে সম্পন্ন করতে পেরে আমরা আনন্দিত। আশা করি এ আয়োজন অব্যাহত থাকবে।’

জাহিদ হাসান/এইচকে 

Link copied