দুই নাইজেরিয়ানের পায়ের জাদু দেখতে মাঠে ভিড়

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ

১৪ জানুয়ারি ২০২২, ০৮:৫০ পিএম


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আয়োজন করা হয় ফুটবল টুর্নামেন্ট। ফাইনালে একটি দলের হয়ে খেলতে আসেন আফ্রিকার দেশ নাইজেরিয়ার দুই ফুটবলার। দুই বিদেশির খেলা দেখতে খেলা শুরুর নির্ধারিত সময়ের আগেই কানায় কানায় পূর্ণ হয়ে যায় মাঠ। আশেপাশের কয়েকটি গ্রাম থেকে শিশু, কিশোর, বৃদ্ধসহ বিভিন্ন বয়সী দর্শক উপস্থিত হন মাঠে। খেলা শুরু হতে হতেই মাঠের আশপাশের ভবন, বাড়ি ও স্কুলের ছাদও দর্শকে পূর্ণ হয়ে যায়। কোথাও যেন তিল ধারণের ঠাঁই নেই। 

শুক্রবার (১৪ জানুয়ারি) বিকেলে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার নয়ালাভাঙ্গা ইউনিয়নের রানিহাটি বাজার ফুটবল মাঠে দীর্ঘদিন পর এমন ফুটবল উন্মাদনা উপভোগ করেন দর্শকরা। দুই নাইজেরিয়ান সাইমন ও লিংকন ফাইনাল খেলায় রানিহাটি ইয়ং ফুটবল দলের হয়ে অংশগ্রহণ করেন। ফাইনালে তাদের প্রতিপক্ষ ছিল কৃষ্ণগোবিন্দপুর এবি এন্টারপ্রাইজ ফুটবল দল। 

খেলার নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র হওয়ায় খেলা গড়ায় ট্রাইব্রেকারে। এতে ৫-৪ গোলের ব্যবধানে কৃষ্ণগোবিন্দপুর এবি এন্টারপ্রাইজ ফুটবল দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় দুই নাইজেরিয়ানের রানিহাটি ইয়ং ফুটবল দল। 

এর আগে খেলার নির্ধারিত সময়ে রানিহাটি ইয়ং ফুটবল দলের পক্ষে খেলার প্রথম গোল করেন স্ট্রাইকার আহাদ। প্রথম গোলের কয়েক মিনিট পরেই কৃষ্ণগোবিন্দপুর এবি এন্টারপ্রাইজ ফুটবল দলের উমর গোল করে দলকে সমতায় ফেরান। পরে নির্ধারিত সময়ে আর কোনো দল গোল করতে পারেনি। রেফারি হিসেবে খেলা পরিচালনা করেন বদিউজ্জামান বাদল। 

খেলার শুরু থেকেই রানিহাটি ইয়ং ফুটবল দলের পক্ষে দুই নাইজেরিয়ান সাইমন ও লিংকন আক্রমণ করেন। তবে তারা কৃষ্ণগোবিন্দপুর এবি এন্টারপ্রাইজ ফুটবল দলের শক্ত অবস্থান ভেদ করতে না পারলেও চরম বিনোদন পান উপস্থিত দর্শকরা। সাইমন ও লিংকনের পায়ে বল গেলেই দর্শকদের চিৎকারে ফিরে আসে জনপ্রিয় খেলা ফুটবলের উন্মাদনা। মাঠের কয়েক জায়গায় শিশুদের উচ্চস্বরে বাঁশি বাজাতেও দেখা যায়। খেলা শেষে ট্রফি ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান বাদ দিয়ে দুই নাইজেরিয়ানকে নিয়েই মাতেন ফুটবল ভক্তরা।

ব্যবসায়ী শহিদুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, খেলায় এতো দর্শক জীবনেও দেখিনি। মাঠে জায়গা না হওয়ায় আশপাশের সব বিল্ডিংয়ের ছাদে বসে, দাঁড়িয়ে খেলা উপভোগ করেছেন দর্শকরা। মূলত এতো ভিড় হওয়ার কারণ হলো নাইজেরিয়া থেকে দুইজন ফুটবলার আসা। 

কলেজছাত্র আতিক জানান, এই মাঠে এর আগেও বহু ফুটবল টুর্নামেন্ট হয়েছে। তবে সম্ভবত এবারই প্রথম কোনো বিদেশি ফুটবলার এই মাঠে খেলতে এসেছেন। তাদের অংশগ্রহণে দর্শকরা ফাইনাল ম্যাচ দারুণভাবে উপভোগ করেছে।

পঞ্চাশোর্ধ আব্দুল খালেক তার নাতিকে নিয়ে এসেছিলেন খেলা দেখতে। তিনি বলেন, বহুদিন পর এমন দর্শকভরা মাঠে খেলা দেখলাম। তরুণ সমাজ বর্তমানে মুঠোফোনের বিভিন্ন গেমে আসক্ত হচ্ছে। এমনকি মাদকাসক্তসহ বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ছে তারা। এমন আয়োজন তরুণ প্রজন্মকে সঠিক পথে ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

রানিহাটি স্পোর্টিং ক্লাবের আয়োজনে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নয়ালাভাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাকুল ইসলাম পিন্টু মিয়া। রানিহাটি বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আব্দুর রহমান এডু, ২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের মেডিকেল অফিসার ডা. ফাহাদ আকিদ রেহমান। টুর্নামেন্টে আটটি দল অংশগ্রহণ করে। 

জাহাঙ্গীর আলম/আরএআর

Link copied