মুক্ত আকাশে উড়ল সেই শামুকখোল

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, সিরাজগঞ্জ

২০ জানুয়ারি ২০২২, ০৫:০৯ পিএম


মুক্ত আকাশে উড়ল সেই শামুকখোল

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার চর কামারখন্দ এলাকা থেকে গত ১৮ জানুয়ারি আহত অবস্থায় দুটি শামুকখোল প্রজাতির পাখি উদ্ধার করা হয়েছিল। এর মধ্যে একটি মারা গেলেও অন্যটি সুস্থ করে আজ (বৃহস্পতিবার) দুপুরে খোলা আকাশে অবমুক্ত করা হয়েছে।

বিষয়টি বৃহস্পতিবার (২০ জানুয়ারি) বিকেলে ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন পাখিটি নিজ দায়িত্বে রেখে সুস্থ করা দ্যা বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস।

আজ দুপুর ১২টার দিকে শাহজাদপুর উপজেলার বেলতৈল ইউনিয়নের চরবেতকান্দি বিলে শামুকখোল পাখিটি অবমুক্ত করেন দ্যা বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস।

জানা যায়, গত মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিকেলে উপজেলার চর কামারখন্দ এলাকা থেকে দুটি শামুকখোল পাখি উদ্ধার করেন স্থানীয় যুবক রাহুল শেখ। এর মধ্যে একটি মারা গেলেও অসুস্থ অবস্থায় উদ্ধার করা অন্য শামুকখোল পাখিটি বুধবার সকালে পরিবেশবাদী সংগঠন দ্যা বার্ড সেফটি হাউজের কাছে হস্তান্তর করেন তিনি।

দ্যা বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস ঢাকা পোস্টকে বলেন, মঙ্গলবার বিকেলে ওই এলাকায় একঝাঁক শামুকখোল পাখির মধ্য থেকে দুইটি পাখি হঠাৎ নিচে পড়ে যায়। স্থানীয় যুবক রাহুল শেখ পাখি দুটি উদ্ধার করে আমাকে খবর দেন। একটি পাখি সেখানেই মারা যায়। অপর পাখিটি অসুস্থ অবস্থায় বুধবার আমার কাছে হস্তান্তর করেন তিনি। পরে পাখিটিকে সুস্থ করার চেষ্টা করতে থাকি এবং প্রাথমিক চিকিৎসা দিই। পাশাপাশি সামান্য খাবার খাওয়ানো হচ্ছিল। ওড়ার মতো সুস্থ হওয়ায় আজ সকালে পাখিটিকে খোলা আকাশে অবমুক্ত করেছি।

শুভ কুমার ঘোষ/আরআই 

Link copied