গেজেটভুক্ত ৫২ জন বীর মুক্তিযোদ্ধার ৩৮ জনই অবৈধ

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ 

০৪ ফেব্রুয়ারি ২০২১, ০৭:৫২ এএম


গেজেটভুক্ত ৫২ জন বীর মুক্তিযোদ্ধার ৩৮ জনই অবৈধ

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলায় বেসামরিক গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই সম্পন্ন হয়েছে। এতে বেসামরিক গেজেটভুক্ত ৫২ জনের মধ্যে ৩৮ জনকেই অবৈধ মুক্তিযোদ্ধা হিসেবে ঘোষণার সুপারিশ করা হয়েছে। গত শনিবার (৩০ জানুয়ারি) সকাল থেকে দিনব্যাপী শুনানি শেষে বুধবার (৩ ফেব্রুয়ারি) এ ঘোষণা দেয়া হয়। 

সশরীরে উপস্থিত থেকে যাচাই-বাছাই কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা ও জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আব্দুস সামাদ, সদস্য সচিব উপজেলা নির্বাহী কর্মকর্তা মশিউর রহমান এবং সদস্য বীর মুক্তিযোদ্ধা তৈমুর রহমান ও নেজামুদ্দিন এ যাচাই-বাছাই সম্পন্ন করেন। যাচাই-বাছাই শেষে সকল সাক্ষ্য-প্রমাণ দিতে পারায় ১৪ জনকে বৈধ বলে সুপারিশ করা হয়। বাকি ৩৮ জন নিজেদের পক্ষে মুক্তিযোদ্ধা হিসেবে বৈধ প্রমাণ দিতে না পারায় অবৈধ ঘোষণা করে যাচাই-বাছাই কমিটি। 

বৈধ ১৪ জন হলেন-  কুরবান আলী, তোরাব আলী, সুরাইয়া খাতুন, নাজনীন নাহার, কহিনুর বেগম, সৈয়দ মঞ্জুর হোসেন, নাজমা খাতুন, ইলিয়াস আলী, মেহের নেগার বানু, হেফাজুদ্দিন, শামশুল হক, মমতাজ আলী, আমজাদ আলী ও ফাহিম উদ্দিন। 

অবৈধ ৩৮ জন হলেন- কয়েস আলী, মমিন আহমেদ, মুঞ্জুর হোসাইন, সাইফুদ্দিন, মজিবুর রহমান, জয়নাল আবেদিন, ইদ্রিস আলী, লুৎফর রহমান, এএম সিরাজুল ইসলাম, আব্দুল রফিক, মৃত হাসান আলী, আব্দুল কুদ্দুস, মৃত লাল মোহাম্মদ, মৃত রৌশন আরা বেগম, আব্দুল খালেদ রেজা, মৃত সুলতান, ফরিদ উদ্দিন, হাফিজ উদ্দিন শেখ, মৃত আলাউদ্দিন, সামির উদ্দিন, এসাহাক আলী, রুহুল আমিন, বাসির মাঝি, ওয়ারেশ মাহালত, কয়েস, মদিন শেখ, ফাইমুদ্দিন মাঝি, মৃত ফজলুর রহমান, মৃত জমসেদ আলী, মৃত পাতানু শেখ, মৃত ফুনা শেখ, আয়েশা খাতুন, জালাল উদ্দিন, তামসুরুদ্দিন, মৃত রুস্তম আলী, মোরতুজ হোসেন, মৃত হাসেন আলী ও  সাফির উদ্দিন।

যাচাই-বাছাই কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের নীতিমালা অনুয়ায়ী স্বচ্ছ ও নিরপেক্ষভাবে যাচাই-বাছাই করে ১৪ জনকে বৈধ ও ৩৮ জনকে যথাযথ প্রমাণ না থাকায় অবৈধ ঘোষণার সুপারিশ করা হয়েছে।

জাহাঙ্গীর আলম/আরএআর

Link copied