ষাঁড়ের মই দৌড় দেখতে হাজির হাজারো মানুষ

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, শেরপুর

২৪ জানুয়ারি ২০২২, ০৯:৪৪ পিএম


ষাঁড়ের মই দৌড় দেখতে হাজির হাজারো মানুষ

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের মই দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে শেরপুরে। সোমবার (২৪ জানুয়ারী) বিকেলে শ্রীবরদী উপজেলার কাকিলাকুড়া ইউনিয়নের খোশালপুর গ্রামে অনুষ্ঠিত হয় এই প্রতিযোগিতা। ষাঁড়ের মই দৌড় ঘিরে এলাকাজুড়ে তৈরি হয় উৎসবমুখর পরিবেশ।   

চারটি ষাঁড় ও গরুর সাথে মই নিয়ে তৈরি হয় একটি দল। প্রতি দলে দুইজন থাকেন নিয়ন্ত্রক হিসেবে। প্রতি বছরই এমন খেলার আয়োজন করেন এলাকাবাসী। হারিয়ে যাওয়া খেলাটি দেখতে আসেন হাজারো মানুষ।

খেলা দেখ‌তে আসা শ্রীবরদী সদর উপজেলার বাসিন্দা খুরশেদ মিয়া ব‌লেন, ঐতিহ্যবাহী ষাঁড় দৌড় খেলা একটি প্রাচীন খেলা। এই খেলার আয়োজন আমাদের বাবা-দাদার আমল থেকে চলে আসছে। 

মুন্ডল মিয়া বলেন, অনেক দূর থে‌কে ষাঁড়ের দৌড় দেখতে এসেছি। এই খেলা আমাকে অনেক আনন্দ দেয়। যেখানেই প্রতিযোগীতা হয় সেখানেই ছুঁটে যাই। আমরা চাই এমন খেলা যেন প্রতি বছর আয়োজন করা হয়।

খেলায় অংশ নেওয়া প্রতিযোগী রশীদ জানান, এটা আমাদের বংশের ঐতিহ্য। আগে দাদা এই ষাঁড় দৌড়ে অংশগ্রহণ করতেন। এরপর আমার বাবা, এখন আমি। অনেকদিন ধ‌রে এই খেলার সঙ্গে যুক্ত। যেখা‌নেই খেলা হয় আ‌মি সেখানেই দল নিয়ে ছুঁটে যাই। 

আয়োজক কমিটির সভাপ‌তি মো. নজরুল ইসলাম বলেন, ঐতিহ্যবাহী এই খেলা নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই এমন আয়োজন। এখানে মোট ৫দিন খেলা হয়। খেলায় পুরস্কার হিসেবে থাকে ফ্রিজ, এলইডি টিভি ও ফ্যান। খেলায় অংশ নেয় শেরপুর ও জামালপুরের মোট ১০টি গরুর মই।

এমএইচ

Link copied