চলতি অর্থবছরে চট্টগ্রাম কাস্টমসে ৫১ হাজার কোটি টাকার রাজস্ব আদায়

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৫ মে ২০২২, ০১:৪৮ পিএম


চলতি অর্থবছরে চট্টগ্রাম কাস্টমসে ৫১ হাজার কোটি টাকার রাজস্ব আদায়

চট্টগ্রাম কাস্টমস হাউজে ২০২১-২০২২ অর্থবছরে ৫১ হাজার ২৩৮ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে বলে জানিয়েছেন কাস্টমসের কমিশনার ফখরুল আলম। গত ২৪ মে পর্যন্ত এই রাজস্ব আদায় হয়েছে বলে জানিয়েছেন তিনি।  

বুধবার (২৫ মে) চট্টগ্রাম কাস্টমস হাউজের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। চট্টগ্রাম বন্দর দিয়ে কার নেট ডি প্যাসেজ (বিদেশি পর্যটক) সুবিধায় বিভিন্ন সময় আমদানি করা ১০৮টি গাড়ির নিলামের বিষয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 

কাস্টমস কমিশনার বলেন, গত অর্থবছরে রাজস্ব অর্জনের তুলনায় এবছর ২০ শতাংশ প্রবৃদ্ধি অর্জন সম্ভব হয়েছে। 

কমিশনার ফখরুল আলম বলেন, চলতি অর্থবছরে চট্টগ্রাম কাস্টমসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৬৫ হাজার ৪৩৫ কোটি। লক্ষ্যমাত্রা থেকে আমরা ১০ শতাংশ পিছিয়ে রয়েছি। যদিও অর্থবছর শেষ হতে আরো কিছুদিন বাকি। আশা করি এই সময়ের মধ্যেই এবার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে চট্টগ্রাম কাস্টমস হাউজ। 

তিনি বলেন, গতবছর ২৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি ছিল। সেই প্রবৃদ্ধির ওপর সরকার চলতি অর্থবছরের টার্গেট দিয়েছে। তারপরও ২৪ মে পর্যন্ত আমাদের প্রবৃদ্ধি আছে ২০ শতাংশ। 

করোনাকালেও চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রপ্তানি স্বাভবিক রয়েছে। বর্তমান বৈশ্বিক পরিস্থিতি ও অনান্য অবস্থার পরিপ্রেক্ষিতেও রাজস্ব আদায় সচল আছে বলেও জানান কাস্টমস কমিশনার।

কেএম/জেডএস

Link copied