বাণিজ্য সংগঠনের সক্ষমতা বাড়াতে প্রশিক্ষণ দেবে এফবিসিসিআই

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৭ জুন ২০২২, ০৮:২০ পিএম


বাণিজ্য সংগঠনের সক্ষমতা বাড়াতে প্রশিক্ষণ দেবে এফবিসিসিআই

সদস্যভুক্ত চেম্বার ও অ্যাসোসিয়েশনের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করবে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এজন্য কোন কোন বিষয়ে সক্ষমতা বাড়ানো প্রয়োজন, বাণিজ্য সংগঠনগুলোকে সেই তালিকা তৈরির আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

সোমবার (২৭ জুন) এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত স্ট্যান্ডিং কমিটি অন ক্যাপাসিটি বিল্ডিং অব মেম্বার বডিজের প্রথম সভায় এ আহ্বান জানান তিনি।

এফবিসিসিআই সভাপতি ও স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর-ইন-চার্জ মো. জসিম উদ্দিন জানান, এলডিসি পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলা, এসডিজি -২০৩০, ২০৪১ সাল নাগাদ উন্নত রাষ্ট্রে পরিণত হওয়াসহ বাংলাদেশের অন্যান্য জাতীয় উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো অর্জনের জন্য বেসরকারি খাতের সক্ষমতা বাড়াতে ইনোভেশন সেন্টার তৈরির উদ্যোগ নিয়েছে এফবিসিসিআই। এই সেন্টারের মাধ্যমে বিভিন্ন চেম্বার ও খাতভিত্তিক অ্যাসোসিয়েশনের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

সংগঠনের সভাপতি জসিম উদ্দিন বলেন, পরিবর্তিত বিশ্ব বাণিজ্য ব্যবস্থা ও বৈশ্বিক সরবরাহ চেইনের সাথে খাপ খাওয়ানো এবং চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনাকে কাজে লাগাতে হলে ব্যক্তি খাতের সক্ষমতা বাড়ানোর কোনো বিকল্প নেই। সেই লক্ষ্যে এফবিসিসিআইকে গবেষণা ভিত্তিক সংগঠনে রূপান্তর করতে এরই মধ্যে প্রখ্যাত অর্থনীতিবিদ, সাবেক সরকারি কর্মকর্তা ও নীতি নির্ধারকদের সমন্বয়ে একটি উপদেষ্টা প্যানেল গঠন করা হয়েছে।

এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু জানান, সক্ষমতা অর্জনে চেম্বারগুলো এরই মধ্যে অনেক এগিয়ে গেছে। বাণিজ্য সংগঠনগুলোর সক্ষমতা বাড়াতে শিগগির বিভিন্ন বিভাগে গিয়ে ওই অঞ্চলের চেম্বার ও অ্যাসোসিয়েশন নেতাদের সঙ্গে বৈঠক করবে এফবিসিসিআই।

বাণিজ্য সংগঠনগুলোকে আরও শক্তিশালী ও গতিশীল করতে সংগঠনগুলোর সচিবালয়কে শক্তিশালী করার তাগিদ দেন এফবিসিসিআইর সাবেক প্রথম সহ-সভাপতি ও কমিটির চেয়ারম্যান মোহাম্মাদ আলী।

বৈঠকে উপস্থিত বিভিন্ন চেম্বার, আ্যাসোসিয়েশন নেতৃবৃন্দ ও এফবিসিসিআই’র সাধারণ সদস্যরা এফবিসিসিআই সভাপতিকে মন্ত্রীর মর্যাদা প্রদানের জোর দাবি জানান।

সভায় আরও বক্তব্য রাখেন কমিটির এফবিসিসিআইর সহ-সভাপতি ও কমিটির কো-চেয়ারম্যান সালাউদ্দিন আলমগীর, সাবেক সহ-সভাপতি আবু আলম চৌধুরী, দেওয়ান সুলতান আহমেদ, মাহবুবুল আলম, বর্তমান পরিচালক রেজাউল করিম রেজনু, সৈয়দ মোয়াজ্জেম হোসেন, আবু মোতালেব, মো. নাসের, সৈয়দ সাদাত আলমাস কবিরসহ অন্যান্য পরিচালক ও সদস্যরা ।

সভায় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইর সহ-সভাপতি ও কমিটির কো-চেয়ারম্যান আমিনুল হক শামীম, মো. আমিন হেলালী, কো-চেয়ারম্যান হেলাল উদ্দিন, হাজী সাবেদুর রহমান খোকা শিকদার।

এসআই/এসকেডি

Link copied