ঈদের আগে গ্রাহকদের ভিড়, টাকা তোলার হিড়িক

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৭ জুলাই ২০২২, ০২:০৬ পিএম


অডিও শুনুন

আগামী রোববার (১০ জুলাই) মুসলমান‌দের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। ঈদের আগে আজই শেষ কর্মদিবস। এরপর টানা চারদিনের ছু‌টি। তাই কোরবানির ঈদকে কেন্দ্র করে ব্যাংকগুলোতে গ্রাহকের ভিড় ও টাকা তোলার হিড়িক পড়েছে। প্রতিটি শাখায় দীর্ঘ লাইনে অপেক্ষা করছেন গ্রাহক। নগদ টাকা উত্তোল‌নের চা‌পে সেবা দিতে হিমশিম খা‌চ্ছেন ব্যাংক কর্মকর্তারা।

বৃহস্পতিবার (৭ জুলাই) রাজধানীর ব্যাংক পাড়া মতিঝিল ও দিলকুশা, দৈ‌নিক বাংলা, পল্টনসহ বি‌ভিন্ন এলাকার ব্যাংকের শাখাগুলো ঘু‌রে ‌দেখা গে‌ছে এমন চিত্র।

ব্যাংকগুলোতে সকাল থে‌কেই ক্যাশ ও জমা কাউন্টারে সামনে লম্বা লাইন। নতুন টাকার নেওয়ার পাশাপা‌শি বি‌ভিন্ন চালানপত্র, ডি‌পো‌জিটসহ বি‌ভিন্ন সেবার বিল জমা দেওয়ার লাইনও লক্ষ্যকরা গে‌ছে। এদিকে অতিরিক্ত গ্রাহকের চাপে ব্যাংকের ক্যাশ কাউন্টারের কর্মকর্তাদের বেশ চাপ মোকািলা করতে হচ্ছে।

দুপু‌রে ম‌তি‌ঝিল সোনালী ব্যাংকের লোকাল অফিসের গি‌য়ে দেখা যায় গ্রাহ‌কের উপ‌চেপড়া ভিড়। দীর্ঘ লাই‌নে টাকা উ‌ত্তোল‌নের জন্য গ্রাহক দাঁড়ি‌য়ে আ‌ছেন। অনেক লাইনে অপেক্ষা করছেন নতুন টাকার জন্য।

এ বিষয়ে জানতে চাইলে ম‌তি‌ঝিল সোনালী ব্যাংকের লোকাল অফিসের জেনারেল ম্যানেজার মো. রেজাউল কা‌রিম ঢাকা পোস্টকে ব‌লেন, ঈদের আগে শেষ কর্মদিবস ভিড় তো হবেই। অনেকে বাড়ি যাবে, কোরবানি দেবে এজন্য নগদ টাকা তুলছেন। আবার আমাদের এ শাখায় অনেক বড় বড় শিল্পপ্রতিষ্ঠানের অ্যাকাউন্ট রয়েছে তারাও তাদের কর্মীদের বেতন বোনার দেওয়ার জন্য টাকা উত্তোলন করছেন। সব মিলিয়ে আজ সকাল থেকেই প্রচুর গ্রাহক।  

এছাড়া আমরা ঈদ উপলক্ষে নতুন টাকা বিনিময় করছি। যে কেউ এলেই নতুন টাকা নিতে পাচ্ছেন। এখানেও গ্রাহকদের ভিড় অনেক। বাড়তি চাপ সত্ত্বেও আমাদের কর্মকর্তারা গ্রাহকের সেবা দিয়ে যাচ্ছেন।  

স্বাভাবিক দিনের সঙ্গে তুলনা করলে লেনদেনের পরিমাণ কেমন ও নগদ টাকার সংকট আছে কী না জানতে চাইলে রাষ্ট্রায়ত্ব ব্যাংকটির এ কর্মকর্তা বলেন, অন্যান্য দিনের চেয়ে তিন থেকে চারগুণ বেশি লেনদেন হবে। জমার চেয়ে উত্তোলনের পরিমাণই বেশি। তবে আমাদের এখানে কোনো নগদ টাকার সংকট নেই। গ্রাহকের চাহিদা মত টাকা দেওয়া হচ্ছে।  

টাকা উত্তোলনের জন্য লাইনে দাঁড়িয়ে থাকা আব্দুল আলিম জানান, বেলা সাড়ে ১১টার সময় এসে দাঁড়িয়েছি। টাকা উঠাতে দেড় ঘণ্টার লেগে গেল। কোরবানির ঈদ গরু কিনতে হবে এছাড়া ঈদের অনেক খরচ আছে তাই টাকা তুলতে এসেছি। অনেক ভিড়। শেষদিন তাই কিছু করার নেই।

এক্সিম ব্যাংকের মতিঝিল শাখার গিয়েও দেখা যায় গ্রাহকের অনেক ভিড়। শাখাটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আজহার উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, আজকে ঈদের ছুটি হয়ে যাচ্ছে। তৈরি পোশাকসহ সব ধরনের কল কারখানা আজকে বন্ধ হয়ে যাবে। মানুষ ঈদ করতে বাড়ি যাবে। তাই সকাল থে‌কেই গ্রাহকের অনেক চাপ। সাধারণ দিনের চেয়ে তিন চারগুণ বেশি লেনদেন হচ্ছে।

পোশাক কারখানা ও বিভিন্ন প্রতিষ্ঠানের সুবিধার্থে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী এক্সিম ব্যাংকের মতিঝিল শাখা শুক্রবার ও শনিবার বন্ধের দিন খোলা থাকবে বলেও তিনি জানান।

নতুন টাকার জন্য লাইনে দাঁড়িয়ে থাকা মো. সাইফুল্লাহ জানান, ঈদ করতে আজকে বিকেলে গ্রামের বাড়ি যাবো। মতিঝিল এসেছি নতুন টাকা নেওয়ার জন্য। আধা ঘণ্টা হয়েছে। আরও কিছু সময় দাঁড়াতে হবে। ঈদের নতুন টাকার আনন্দ অন্য রকম। বাড়ির ছোট বড় সবই ঈদের সালামিতে নতুন টাকা পছন্দ করে। তাই একটু সময় লাগলেও দাঁড়িয়ে অপেক্ষ করছি।    

আগামী ১০ জুলাই সারাদেশে পবিত্র ঈদ উল আজহা উদযাপিত হবে। ঈদ উপলক্ষে আগামী ৯, ১০ ও ১১ জুলাই সরকারি সাধারণ ছুটি রয়েছে।

তবে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, রাজধানীর ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের পশুর হা‌ট সংলগ্ন ব্যাং‌কের শাখা গুলোতে আজ সান্ধ্যকা‌লীন ব্যাংক লেন‌দেন চলবে রাত ৮টা পর্যন্ত। পাশাপাশি এসব এলাকায় শুক্রবার ও পরদিন শনিবার (৮ ও ৯ জুলাই ) ছুটির দিনে বিশেষ ব্যবস্থায় খোলা থাকবে ব্যাংক। ব্যাংকিং কার্যক্রম চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। কোরবা‌নির পশু ব্যবসায়ী‌দের ব্যাং‌কিং লেন‌দে‌নের সু‌বিধা‌র্থে এ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেতন-বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে শুক্র ও শনিবার শিল্প সংশ্লিষ্ট এলাকায়ও ব্যাংক খোলা থাকবে।

এসআই/এসএম

Link copied