বার্জার অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স ইন আর্কিটেকচার আবেদন গ্রহণ শুরু

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১০ আগস্ট ২০২২, ০৩:২৩ পিএম


বার্জার অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স ইন আর্কিটেকচার আবেদন গ্রহণ শুরু

বাংলাদেশের স্থপতিদের জন্য ‘বার্জার অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স ইন আর্কিটেকচার’ প্রতিযোগিতার ঘোষণা দিয়েছে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড। এবারের আয়োজন এই প্রতিযোগিতার দশম আসর।

বুধবার (১০ আগস্ট) রাজধানীর গুলশানের একটি ক্লাবে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড আয়োজিত ইনস্টিটিউট অব বাংলাদেশের (আইএবি) সহযোগিতায় এই প্রতিযোগিতার ঘোষণা করেন অ্যাওয়ার্ড ডিরেক্টর স্থপতি কাজী এম আরিফ।

সংবাদ সম্মেলনে তিনি জানান, স্থাপত্যে সেরা কাজগুলোকে স্বীকৃতি দিতে বাজার ‘বার্জার ইয়াং আর্কিটেক্টস অ্যাওয়ার্ড’ চালু করে, যা পরে ২০০৭ সালে ‘বার্জার অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স ইন আর্কিটেকচার’ (বিএইএ) নামকরণ করা হয়। এ বছর বিএইএ অ্যাওয়ার্ডের দশম পর্ব সংস্করণ অনুষ্ঠিত হচ্ছে। এটি স্থাপত্য ক্ষেত্রে একটি ঐতিহাসিক ও উল্লেখযোগ্য অর্জন। এই অ্যাওয়ার্ডের জন্য বাংলাদেশ লিমিটেড ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশের সঙ্গে বার্জারের একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়। এর মধ্য দিয়ে এমওইউ এর অধীনে উভয় প্রতিষ্ঠান দেশের স্থপতিদের সেরা কাজের জন্য তাদের স্বীকৃতি দিতে কাজ করবে। তাই আইএবি ও বার্জার প্রতিযোগিতার জন্য উন্মুক্ত বিভাগে সবার কাছ থেকে প্রকল্প জমা দেওয়ার আহ্বান জানাচ্ছে।

কাজী এম আরিফ বলেন, বাংলাদেশের সব স্থপতির কাছে আমরা ইলেক্ট্রনিক ফর্ম ও হার্ডকপি পৌঁছানোর চেষ্টা করব। মনোনয়ন জমা দেওয়ার ডেডলাইন ৩০ আগস্ট। এছাড়া চূড়ান্ত প্রকল্প জমা দেওয়ার শেষ দিন ৩০ সেপ্টেম্বর। অক্টোবর মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে প্রাথমিক জুরিবোর্ডের কাজ শেষ হবে। তৃতীয় ও চতুর্থ সপ্তাহে চূড়ান্ত জুরি কার্যক্রম শেষ হবে এবং তারা সাইট পরিদর্শন করবেন। এবং সর্বশেষ নভেম্বর মাসের শেষ সপ্তাহে পুরস্কার প্রদান অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আইএবির সভাপতি স্থপতি মোবাশ্বের হোসেন, বার্জানের ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধুরী, সেলস অ্যান্ড মার্কেটিংয়ের সিনিয়র জেনারেল ম্যানেজার মো. মহসিন হাবিব চৌধুরী, পিপিইজের প্রধান সাব্বির আহমাদ, চ্যানেল এনগেজমেন্টের প্রধান এ এম এম ফজলুর রশিদ এবং প্রোলিস্কস’র প্রধান মোহাম্মাদ তরিকুল ইসলাম।

এমএইচএন/জেডএস

Link copied