পালিয়ে ৬ বছর ধরে আমেরিকায়, অতঃপর কর কর্মকর্তা অপসারণ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১০ আগস্ট ২০২২, ০৬:৫১ পিএম


পালিয়ে ৬ বছর ধরে আমেরিকায়, অতঃপর কর কর্মকর্তা অপসারণ

চাকরিতে যোগদান করে বিদেশে অবস্থান ও দীর্ঘ ৬ বছরে কর্মস্থলে অনুপস্থিত থাকার দায়ে সহকারী কর কমিশনার আনজুমান আরা ইসলামকে অপসারণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সই করা প্রজ্ঞাপন সূত্রে এসব তথ্য জানা গেছে। গত ৮ আগস্ট তাকে অপসারণ করা হয়েছে বলে জনসংযোগ দপ্তর নিশ্চিত করেছে।

আনজুমান আরা ইসলাম ৩৩তম বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগপ্রাপ্ত হয়ে ২০১৪ সালের ৭ আগস্ট যোগদান করেন। ২০১৬ সাল থেকে তিনি আমেরিকায় অবস্থান করছেন বলে জানা গেছে। 

প্রজ্ঞাপণে বলা হয়, আনজুমান আরা ইসলাম কর অঞ্চল-১১ এর অধীনে চাকরিতে যোগদান করেন। পরে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ২০১৬ সালের ১০ জুন থেকে আজ পর্যন্ত কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কর্মে অনুপস্থিত থাকায় আনজুমান আরা ইসলামের বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর ৩ (খ) (গ) অনুযায়ী বিভাগীয় মামলা রুজু করা হয়। বিভগগীয় মামলার অভিযোগ বিবরণী ও অভিযোগনামার পরিপ্রেক্ষিতে আনজুমান আরা ইসলাম নির্ধারিত সময়ের মধ্যে আত্মপক্ষ সমর্থনে কোনো লিখিত বক্তব্য দেননি। তার বিরুদ্ধে অসদাচরণ ও পলায়নের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। তার কারণ দর্শানো নোটিশে সন্তোষজনক জবাব দিতে ব্যর্থ হয়েছেন। 

প্রজ্ঞাপণে আরও বলা হয়েছে, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের পরামর্শক্রমে আনজুমান আরা ইসলামকে সরকারি চাকরি থেকে অপসারণ করার প্রস্তাব রাষ্ট্রপতি অনুমোদন করায় তাকে সরকারি কর্মচারী ( শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর বিধি-৪ (৩) (১) (গ) অনুযায়ী ৮ আগস্ট অপসারণ করা হয়েছে। 

আরএম/এসএম

Link copied