১২ মিউচুয়াল ফান্ডের ৪ থেকে ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১১ আগস্ট ২০২২, ১২:৫০ পিএম


১২ মিউচুয়াল ফান্ডের ৪ থেকে ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ১২টি মিউচুয়াল ফান্ড ইউনিটহোল্ডারদের জন্য ৪ থেকে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। জুলাই ২০২১ থেকে ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে প্রতিষ্ঠানগুলোর ট্রাস্টি কমিটি এ সিদ্ধান্ত নিয়েছে।

এর ফলে মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারীরা ইউনিট প্রতি ৪০ পয়সা থেকে ১ টাকা ৫০ পয়সা করে নগদ টাকা পাবেন। বৃহস্পতিবার (১১ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসইর তথ্য মতে, প্রতিষ্ঠানগুলো ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরের ঘোষিত লভ্যাংশ ইউনিটহোল্ডারদের মধ্যে বিতরণ করা জন্য আগামী ৪ ও ৫ সেপ্টেম্বর দিন নির্ধারণ করেছে। আর প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দাম বাড়া কমার ক্ষেত্রে সব ধরনের লিমিটে তুলে দেওয়া হয়েছে। এদিন লভ্যাংশ ঘোষণার পর আজ ফান্ডগুলোর শেয়ারের দাম কমেছে।

এক ডজন ফান্ডের মধ্যে-এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড জুলাই ২০২১ থেকে ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) করেছে ৯৩ পয়সা। আর কোম্পানিটির ট্রাস্টি কমিটি ইউনিটহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

অর্থাৎ ১ টাকা ৫০ পয়সা করে লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। ইউনিটহোল্ডারদের মধ্যে লভ্যাংশ বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ সেপ্টেম্বর। ২০২২ সালের ৩০ জুন ফান্ডটির ইউনিটপ্রতি সম্পদ (এনএভিপিইউ) বাজার মূল্য অনুযায়ী দাঁড়িয়েছে ১১ দশমিক ৫৪ টাকা।

একই সময়ে এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ডের ট্রাস্টি কমিটি ইউনিটহোল্ডারদের জন্য ৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। বিদায়ী বছরে ফান্ডটির ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ৫২ পয়সা। লভ্যাংশ বিতরণের জন্য ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ সেপ্টেম্বর।

এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড ইউনিটহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ৪৬ পয়সা। লভ্যাংশ বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ সেপ্টেম্বর।

আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচুয়াল ফান্ড ইউনিটহোল্ডারদের জন্য ৯ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ১ টাকা ২৮ পয়সা। লভ্যাংশ বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর।

আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচুয়াল ফান্ড ইউনিটহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ৫১ পয়সা। লভ্যাংশ বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর।

আইএফআইএল ইসলামিক মিউচুয়াল ফান্ড ওয়ান ইউনিটহোল্ডারদের জন্য ৪ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) ৩৯ পয়সা। লভ্যাংশ বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর।

আইসিবি এএমসিএল তৃতীয় এনআরবি মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি কমিটি ইউনিটহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ৫৩ পয়সা। লভ্যাংশ বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর।

ফনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি কমিটি ইউনিটহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ৫০ পয়সা। লভ্যাংশ বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর।

আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচুয়াল ফান্ড ইউনিটহোল্ডারদের জন্য ৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ৫৯ পয়সা। লভ্যাংশ বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর।

আইসিবি এমপ্লয়েজ প্রভিডেন্ট মিউচুয়াল ফান্ড ওয়ান : স্কিম ওয়ানের ট্রাস্টি কমিটি ইউনিটহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ৫৯ পয়সা। লভ্যাংশ বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর।

প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি কমিটি ইউনিটহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ৫০ পয়সা। লভ্যাংশ বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর।

এমআই/আইএসএইচ

Link copied