ব্যবসায় লাইসেন্স নবায়নের মেয়াদ ৫ বছর করার দাবি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১২ আগস্ট ২০২২, ১২:৫০ এএম


ব্যবসায় লাইসেন্স নবায়নের মেয়াদ ৫ বছর করার দাবি

ব্যবসায় সব ধরনের লাইসেন্স নবায়নের মেয়াদ ৫ বছর পর্যন্ত করার দাবি জানিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) ভারপ্রাপ্ত সভাপতি শহিদউল্লাহ আজিম। তিনি বলেন, ব্যবসায় লাইসেন্স নবায়নের মেয়াদ ৫ বছর পর্যন্ত করে দেওয়া হলে ব্যবসা সহজীকরণের পথে আরও এক ধাপ এগিয়ে যেতে পারি।

বৃহস্পতিবার (১১ আগস্ট) মেট্রোপলিটন চেম্বার অ্যান্ড কমার্সের (এমসিসিআই) উদ্যোগে আয়োজিত ইজ অব ডুয়িং বিজনেস সংক্রান্ত এক আলোচনা সভায় এ কথা বলেন।

এমসিসিআই সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। সভায় এমসিসিআইয়ের সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির, এমসিসিআইএয়ের বর্তমান বোর্ডের জ্যেষ্ঠ সহ-সভাপতি কামরান টি রহমান ও অন্যান্য সদস্যসহ ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

শহিদউল্লাহ আজিম বলেন, পোশাক শিল্প কারখানার বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য বিভিন্ন ধরনের লাইসেন্স, বিশেষ করে ট্রেড লাইসেন্স থেকে শুরু করে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও ফায়ার লাইসেন্সসহ বিভিন্ন সরকারি দপ্তর থেকে লাইসেন্স নিতে হয় এবং এগুলো প্রতি বছরই নবায়ন করতে হয়। বিভিন্ন ধরনের লাইসেন্স প্রতি বছর নবায়ন করার কারণে বছর জুড়ে পোশাক কারখানাগুলো নবায়নের কাজে ব্যস্ত থাকে। ফলে পোশাক প্রতিষ্ঠানগুলো ঠিকমতো ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে পারে না।

বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি বলেন, ব্যবসা ও বিনিয়োগ বাড়ানোর জন্য সবচেয়ে বেশি জরুরি ব্যবসা সহজীকরণ বা ইজ অব ডুয়িং বিজনেস। এ ক্ষেত্রে সরকারের সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি সকল ধরনের লাইসেন্স, বিশেষ করে ট্রেড লাইসেন্স নবায়নের মেয়াদ ৫ বছর করার অনুরোধ জানিয়ে বলেন, এতে করে ব্যবসায় স্বচ্ছতা রক্ষা হবে, সরকার একইসাথে ৫ বছরের রাজস্ব পাবেন এবং ব্যবসায় কাগজপত্র কম লাগবে, যা সরকারের ডিজিটালাইজেশন রূপকল্পের সাথে সঙ্গতিপূর্ণ।

শহিদউল্লাহ আজিম পোশাক শিল্প রক্ষায় ঢাকা শহরে বিদ্যমান কারখানাগুলোর ট্রেড লাইসেন্স নবায়ন ও অন্যান্য সহযোগিতা সহজ শর্ত সাপেক্ষে অব্যাহত রাখা হোল্ডিং ট্যাক্সের সঙ্গে ট্রেড লাইসেন্স নবায়নের বিষয়টি জড়িয়ে না ফেলা; শিল্প স্থাপনায় হোল্ডিং ট্যাক্স এবং ট্রেড লাইসেন্স নবায়ন ফি বারবার পরিবর্তন না করা এবং নতুন ট্রেড লাইসেন্স প্রদান সহজীকরণের জন্য সরকারকে অনুরোধ করেন।

এমআই/ওএফ

Link copied