শোভন কর্মপরিবেশ রপ্তানির সম্ভাবনা বাড়াবে

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০২ অক্টোবর ২০২২, ০১:০৬ এএম


শোভন কর্মপরিবেশ রপ্তানির সম্ভাবনা বাড়াবে

শিল্পে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে এফবিসিসিআই সেফটি কাউন্সিল। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সঙ্গে যৌথ উদ্যোগে আয়োজিত এ প্রশিক্ষণে অংশ নিয়েছে দেশের ৪টি চেম্বার ও ১২টি অ্যাসোসিয়েশনের সেফটি সেল ও আইএলওর প্রতিনিধিরা।

শনিবার (১ অক্টোবর) এফবিসিসিআই কার্যালয়ে বেসিক ওএসএইচ অ্যান্ড ওএসএইচ ম্যানেজমেন্ট সিস্টেম শীর্ষক দুই দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় উদ্বোধন করেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

এ সময় এফবিসিসিআই বলেন, দেশের সকল শিল্পে পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তরের পথে শিল্পকে নিরাপদ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের অনেক খাতই বিশ্বমানের পণ্য তৈরি করে। শোভন কর্মপরিবেশ নিশ্চিত করা গেলে এসব পণ্য রপ্তানির সম্ভাবনা তৈরি হবে।

সভাপতি বলেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশে পদার্পন করলে শোভন কর্মপরিবেশের বিষয়টি আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় এফবিসিসিআইয়ের সহযোগিতায় বিডা দেশের ৫ হাজার ২০০ কারখানা পরিদর্শন কার্যক্রম শেষ হয়েছে।

কারখানায় পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে শিল্পমালিকদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে সভাপতি বলেন, শোভন কর্মপরিবেশ পেলে কর্মীর উৎপাদন সক্ষমতাও বেড়ে যায়। তাই নিরাপদ কর্মপরিবেশের জন্য অর্থ ব্যয়কে বিনিয়োগ হিসেবে বিবেচনা করার আহ্বান জানান সভাপতি জসিম উদ্দিন।

এর আগে সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, নিরাপদ কর্মক্ষেত্র তৈরিতে এফবিসিসিআই দৃঢ় প্রতিজ্ঞ। সে লক্ষ্যেই বর্তমান পর্ষদ এফবিসিসিআইতে সেইফটি কাউন্সিল স্থাপন করেছে।

সেইফটি কাউন্সিলের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবু নাঈম মো. শাহীদ উল্লাহ বলেন, সেফটি কাউন্সিলের মাধ্যমে শিল্পের কারখানা পর্যায়ে সেফটি কমিটি বা ইউনিট গঠন করা হবে। কারখানার কর্মীদের সঠিকভাবে নিরাপত্তা প্রশিক্ষণ দেওয়া হলে শিল্পে দুর্ঘটনা অনেক কমে আসবে।

দুই দিনের কর্মশালায় চেম্বার ও খাত ভিত্তিক সমিতির অকুপেশনাল সেইফটি অ্যান্ড হেলথ, সেইফটি সেলের দায়িত্ব, পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষার গুরুত্ব, ধারণা, উপকারিতা, বিপদ ও ঝুঁকি চিহ্নিতকরণ ও মূল্যায়ন, ওএসএইচ সম্পর্কিত আইনি ও নীতি, ব্যবস্থাপনা, কার্যকর ওএসএইচ বাস্তবায়নের কর্মকৌশল, মালিক ও শ্রমিকের ভূমিকা, অগ্নি নিরাপত্তা, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা, পেশাগত দুর্ঘটনা ও কর্মক্ষেত্রে অসুস্থতা, ওএসএইচ বাস্তবায়নে আন্ত:যোগাযোগ ও জ্ঞান ব্যবস্থাপনার ওপর প্রশিক্ষণ দেওয়া হবে।

এসআই/ওএফ

Link copied