মুজিববর্ষের সেরা করদাতার সম্মাননা পেলেন কাউছ মিয়া

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৫ মার্চ ২০২১, ০১:৪৩ পিএম


মুজিববর্ষের সেরা করদাতার সম্মাননা পেলেন কাউছ মিয়া

ফাইল ছবি

মুজিববর্ষে জাতীয় পর্যায়ে সেরা করদাতা হিসেবে পুরান ঢাকার হাকিমপুরী জর্দার ব্যবসায়ী মো. কাউছ মিয়াকে সম্মাননা প্রদান করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আজ (শুক্রবার) এনবিআরের প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম তার হাতে পুরস্কার  তুলে দেন।

এনবিআর জানায়, ২০২০-২০১১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে মুজিববর্ষে জাতীয় পর্যায়ে সেরা করদাতাকে সম্মাননা প্রদান কার্যক্রমটি অন্তর্ভুক্ত করা হয়। ব্যক্তি পর্যায়ে সর্বাধিকবার সর্বোচ্চ করদাতার সম্মান অর্জন করায় এবং রাজস্ব খাতের অন্যান্য সকল পুরস্কারে ভূষিত হওয়ায় বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক হাজী মাে. কাউছ মিয়াকে মুজিবর্ষের সেরা করদাতা নির্বাচন করা হয়।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি এক আদেশে কাউছ মিয়ার নাম ঘোষণা করে এনবিআর। ২০০৮ সাল থেকে কাউছ মিয়া দেশে ব্যবসায়ী শ্রেণিতে সর্বোচ্চ করদাতার একজন। কাউছ মিয়া ৬১ বছর ধরে কর দিয়ে আসছেন। ১৯৫৮ সালে প্রথম কর দেন তিনি।  সর্বোচ্চ আয়করদাতা হিসেবে টানা ১৪ বার রাষ্ট্রীয় পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। 

হাজী মাে. কাউছ মিয়া ১৯৩১ সালের ২৬ আগস্ট চাঁদপুর শহরে জন্মগ্রহণ করেন। তার বাবা আলহাজ্ব আব্বাস আলী মিয়া ও মাতা ফাতেমা খাতুন। কিশাের বয়সেই তিনি চাঁদপুর শহরের ব্যবসায়ী হিসেবে পেশাগত জীবন শুরু করেন। এ সময় তিনি ১৮টি ব্র্যান্ডের বিস্কুট, সাবান ও সিগারেটের এজেন্ট হন। ২০ বছর চাঁদপুরে ব্যবসা করার পর তিনি ১৯৭০ সালে নারায়নগঞ্জে এসে ব্যবসা শুরু করেন। তিনি ৪০টির বেশি ব্যবসার সাথে জড়িত। 

বর্তমানে তিনি আগা নবাব দেউড়ীতে বসবাস করে ব্যবসা পরিচালনা করছেন। কর প্রদানে সততা, আন্তরিকতা ও প্রণােদনার স্বীকৃতিস্বরূপ হাজী মাে. কাউছ মিয়াকে সিআইপি মর্যাদায় ভূষিত করা হয়েছে। 

আরএম/এনএফ

Link copied