৫৫ প্রতিষ্ঠানকে পুরস্কার দেবে আইসিএমএবি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৮ নভেম্বর ২০২২, ০১:০৬ পিএম


মোট ১৭টি ক্যাটাগরিতে ৫৫টি প্রতিষ্ঠানকে আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড-২০২১ দেবে ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি)। প্রতি ক্যাটাগরিতে তিনটি করে (গোল্ড, সিলভার, ব্রোঞ্জ) মোট ৫৫টি প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হবে।

সোমবার (২৮নভেম্বর) রাজধানীর ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম-সিএমজেএফ অডিটরিয়ামে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান অ্যাওয়ার্ড কমিটির চেয়ারম্যান আব্দুল আজিজ। 

সংবাদ সম্মেলনে আইসিএমএবি প্রেসিডেন্ট মামুনুর রশিদ, ইনস্টিটিউটের সেক্রেটারি একেএম কামরুজ্জামান, কোষাধ্যক্ষ আলী হায়দার চৌধুরী এবং সাফা উপদেষ্টা ও সাবেক সাফা প্রেসিডেন্ট একেএম দেলোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

আগামী ১ ডিসেম্বর রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেওয়া হবে। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়ত-উল-ইসলাম ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি জসীমউদ্দীন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর পুঁজিবাজারে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানি মিলে ১৬৫টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। ২৮ ধরনের মানদণ্ডে ১৭ ক্যাটাগরিতে মোট ৫৫ প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হবে।

জুরিবোর্ডের চেয়ারম্যান ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাস উদ্দিন আহমেদ। সদস্য হিসেবে ছিলেন রুহুল আমিন ও জামাল উদ্দিন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আইসিএমএবি বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রাণাধীন পেশাগত শিক্ষাপ্রতিষ্ঠান। কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অধ্যাদেশ, ১৯৭৭ এবং পরবর্তী কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস আইন-২০১৮ এর অধীনে এ প্রতিষ্ঠান গঠিত। এটি বাংলাদেশে কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং পেশার উন্নয়ন, নিয়ন্ত্রণ ও প্রসারের লক্ষ্যে দেশের সর্বোচ্চ ডিগ্রী প্রদান এবং এতদ্বিষয়ে গবেষণা ও প্রশিক্ষণ প্রদানকারী একমাত্র সংবিধিবদ্ধ সংস্থা।

এ ইনস্টিটিউট হিসাববিজ্ঞান পেশা সংক্রান্ত আঞ্চলিক ও আন্তর্জাতিক সংগঠন সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যানস (এসএএফএ), ইন্টারন্যাশনাল ফেডারেশন অব অ্যাকাউন্ট্যানস (আইএফএসি), কনফাডারেশন অব এশিয়ান অ্যান্ড প্যাসিফিক অ্যাকাউন্ট্যানস (সিএপিএ) এর সক্রিয় সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এ ইনস্টিটিউট থেকে কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর বার্ষিক প্রতিবেদন ও নিরীক্ষিত হিসাবসহ সার্বিক অর্থনৈতিক উন্নয়ন এবং সামাজিক দায়-দায়িত্ব প্রতিপালনের বিষয়ে বিচার বিশ্লেষণ করে প্রতিবছর বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড দেওয়া হয়ে থাকে। ২০০৭ সাল থেকে ইনস্টিটিউট এই পুরস্কার প্রদান করে আসছে।

এমআই/কেএ

Link copied