মেলায় কিস্তিতে ভারত ভ্রমণের সুযোগ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৩ ডিসেম্বর ২০২২, ০৫:৩৯ পিএম


মেলায় কিস্তিতে ভারত ভ্রমণের সুযোগ

ভ্রমণপিপাসুদের উৎসাহ জোগানোর পাশাপাশি পর্যটন শিল্পের প্রচার-প্রসারে চলছে তিন দিনব্যাপী বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো-২০২২। আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এ মেলায় কিস্তিতে ভারত ভ্রমণের সুযোগ দিচ্ছে বিভিন্ন ট্রাভেল এজেন্সিগুলো।

মেলার বিভিন্ন স্টলগুলো ঘুরে দেখা গেছে, সিকিম-গ্যাংটক, দার্জিলিং, শিলং, তাজমহল, কাশ্মীর, আন্দামান, গোয়া-মুম্বাই, কেরালা ও লাদাখে বিভিন্ন মেয়াদে ভ্রমণের প্যাকেজ কিস্তিতে পাওয়া যাচ্ছে।কসমস হলিডে নামক একটি ট্রাভেল এজেন্সির জুনিয়র এক্সিকিউটিভ রাফিউল আহসান জানান, ৬ দিন ৫ রাত থেকে শুরু করে বিভিন্ন মেয়াদি প্যাকেজ চলছে আমাদের। যার প্রতিটিতে কিস্তিতে পরিশোধের সুযোগ আছে।

সিকিম-গ্যাংটক ৫ রাতের থ্রি স্টার ক্যাটাগরি ২৫ হাজার ৯০০ টাকা যেখানে ২৪০০ টাকা করে প্রতি মাসে কিস্তি দিতে হবে। এছাড়া ৮ দিন ৭ রাতের শিলিগুড়ি-দার্জেলিং-গ্যাংটক থ্রি স্টার ক্যাটাগরি হোটেলের প্যাকেজ মূল্য ৩১ হাজার ৯০০ টাকা যার প্রতি মাসের কিস্তি মূল্যে ৩ হাজার টাকা।

কলকাতা-শিলিগুড়ি-দার্জিলিং-মিরিক ৮ দিন ৭ রাতের প্যাকেজ মূল্যে ২৬ হাজার ৯০০ টাকা, যার প্রতি মাসের কিস্তি ধরা হয়েছে ২৫০০ টাকা।  ৬ দিন ৫ রাতের শিলং-চেরাপুঞ্জির প্যাকেজ মূল্য ২৪ হাজার ৯০০ সেই সঙ্গে কিস্তি মূল্যে ২৩৫০ টাকা।

কোলকাতা-দিল্লি-আগ্রা-জয়পুর-আজমীর ৯ দিন ৮ রাতের প্যাকেজ মূল্যে ৩২ হাজার ৯০০ টাকা সেই সঙ্গে কিস্তি মূল্যে ৩১০০ টাকা। এছাড়া কলকাতা-দিল্লি-সিমলা-মানালী-কুল্ল ১১ দিন ১০ রাতের প্যাকেজ মূল্যে ৩৯ হাজার ৪০০ টাকা, যার কিস্তি পড়বে ৩ হাজার ৭৫০ টাকা। প্রতিটি প্যাকেজে ঢাকা থেকে নির্দিষ্ট জায়গায় বিমান বা বাসের ভাড়া আলাদাভাবে পরিশোধ করতে হবে।আজ থেকে পর্দা নামা আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো-২০২২ এ ভারত, মালয়েশিয়া, ভুটান, নেপাল, মালদ্বীপ, ওমান, শ্রীলঙ্কা, তুরস্ক, আজারবাইজান, কোরিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতসহ ১৫টির বেশি দেশ থেকে এয়ারলাইন্স, হসপিটাল, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার, ডেসটিনেশন ম্যানেজমেন্ট কোম্পানি এবং অন্যান্য ট্রাভেল ও ট্যুরিজম খাত সংশ্লিষ্ট সেবা দানকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করছেন।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপোটির আয়োজন করেছে অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)। এবারের আয়োজনে টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে দেশের আকাশে সদ্য ডানা মেলা এয়ার অ্যাস্ট্রা। আয়োজনটির নাম দেওয়া হয়েছে এয়ার অ্যাস্ট্রা-বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো। এছাড়া আয়োজনটির কো-স্পন্সর হিসেবে রয়েছে ইউএস বাংলা এয়ারলাইন্স।

আয়োজকরা জানান, শুরু হওয়া এই মেলে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রবেশের সুযোগ থাকবে। এছাড়া ৩ দিনের মেলায় ৩টি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হচ্ছে। এক্সপোতে অংশগ্রহণের মাধ্যমে ট্রাভেল এজেন্ট ও ট্যুর অপারেটরদের মধ্যে ব্যবসায়িক সংযোগ ও সম্পর্ক তৈরি হবে এবং দেশের জনসাধারণ বিশ্বব্যাপী ভ্রমণের তথ্য প্যাকেজ ও এয়ার টিকেট সম্পর্কে জানতে তথ্য জানাতে পারছেন।

এএসএস/এমএ

Link copied