রমজানে নিত্যপণ্যের আমদানি এলসি সহজ করার নির্দেশ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৪ ডিসেম্বর ২০২২, ০৭:১৩ পিএম


রমজানে নিত্যপণ্যের আমদানি এলসি সহজ করার নির্দেশ

আসন্ন পবিত্র রমজান মাসে নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণ ও সরবরাহ নিশ্চিত করতে আমদানিতে সর্বোচ্চ সহায়তা করার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

রোববার (৪ ডিসেম্বর) বাংলা‌দেশ ব্যাংকে ব্যাংকার্স সভায় এ নির্দেশনা দেন গভর্নর আবদুর রউফ তালুকদার। সভা শেষে এ তথ্য জানান, বাংলাদেশ ব্যাংকের নতুন নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক।

মুখপাত্র ব‌লেন, নিয়‌মিত ব্যাংকার্স সভায় সামগ্রিক অর্থনীতিসহ ব্যাংক খা‌তের সমসাময়িক বিভিন্ন বিষয় নি‌য়ে আলোচনা হয়েছে। এর মধ্যে অন্যতম আসন্ন রমজান মা‌সে নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের সরবরাহ নিশ্চিত করা। এজন্য নিত্য প্রয়োজনীয় পণ্যের আমদানি ঋণপত্র (এলসি) সহজ করার বিষয় এমডিদের বলা হয়েছে। এ ক্ষে‌ত্রে এলসি খোলার জন্য কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থে‌কে সব ধরনের নীতি সহায়তা দেওয়া হ‌বে।

রোজায় প্রয়োজনীয় ভোগ্যপণ্য ভোজ্যতেল, ছোলা, ডাল, পেঁয়াজ, খেজুর, ফলমূল এবং চিনিসহ নিত্যপণ্যের আমদানি অর্থায়নের ক্ষেত্রে মার্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখার জন্যও পরামর্শ দেওয়া হয়ে‌ছে ব‌লেও জানান মুখপাত্র।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কৃষি খা‌তে সর্বোচ্চ ঋণ সহযোগিতা দেওয়ার নির্দেশ দেওয়া হ‌য়ে‌ছে। যেকোনো মূল্যে এই খাতের রিডের লক্ষ্যমাত্রা পূরণ করতে হবে যদি কোনো ব্যাংক লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয় তাহলে তা পূরণের জন্য যাদের সক্ষমতা আছে তাদের সহযোগিতায় এ লক্ষ্যমাত্রা শতভাগ নিশ্চিত করতে হবে।

এসআই/এসকেডি

Link copied