স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৫ ডিসেম্বর ২০২২, ০৯:৫৬ পিএম


স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

প্রতিটি স্মারক স্বর্ণমুদ্রার দাম ৩ হাজার টাকা করে বাড়িয়ে ৭৫ হাজার টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে। আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে স্বর্ণের দাম বাড়ায় স্বর্ণমুদ্রার দাম বাড়া‌নো হ‌য়ে‌ছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (৫ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ব্যাংক এ তথ্য জা‌নি‌য়ে‌ছে। নতুন এ দাম মঙ্গলবার (৬ ডিসেম্বর) থেকে কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণমুদ্রার দাম পুনঃনির্ধারণ করা হয়েছে। প্রতিটি স্মারক মুদ্রা ২২ ক্যারেট মানের স্বর্ণে তৈরি ও প্রতিটির ওজন ১০ গ্রাম। স্মারক স্বর্ণমুদ্রা (বাক্সসহ) প্রতিটি ৭৫ হাজার টাকায় পুনঃনির্ধারণ করা হয়েছে। এতোদিন এ স্বর্ণ স্মারকমুদ্রা ৭২ হাজার টাকায় বিক্রি হতো।

এর আগে শনিবার (৩ ডিসেম্বর) দেশের বাজারে ভালো মানের স্বর্ণ ভরিতে ৩ হাজার ৩৩ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নতুন দাম অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভ‌রি স্বর্ণের দাম বেড়ে দাঁড়াবে ৮৭ হাজার ২৪৭ টাকা। এটিই বাংলাদেশের ইতিহাসে স্বর্ণের সর্বোচ্চ দাম।

নতুন দাম অনুযায়ী, গত ৪ ডিসেম্বর থেকে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ৮৭ হাজার ২৪৭ টাকা। ২১ ক্যারেটের স্বর্ণ ভরিতে বাড়ানো হয়েছে ২ হাজার ৯১৬ টাকা; এখন বিক্রি হচ্ছে ৮৩ হাজার ২৮১ টাকায়। ১৮ ক্যারেটের দাম ২৪৫০ টাকা বাড়িয়ে ৭১ হাজার ২৮৪ টাকা করা হয়েছে। সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৭৯৯ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫৯ হাজার ৪৮৬ টাকায়।
 
তবে রুপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেট রুপার দাম ১ হাজার ৪৩৫ টাকা। ১৮ ক্যারেট রুপার দাম ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতিতে রুপার দাম ৯৩৩ টাকা অপরিবর্তিত আছে।

এসআই/কেএ

Link copied