বেজার সঙ্গে ৩ প্রতিষ্ঠানের জমি বরাদ্দের চুক্তি স্বাক্ষর

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৫ জানুয়ারি ২০২৩, ০৬:৫৯ পিএম


বেজার সঙ্গে ৩ প্রতিষ্ঠানের জমি বরাদ্দের চুক্তি স্বাক্ষর

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে ৩টি প্রতিষ্ঠানের মধ্যে জমি বরাদ্দের চুক্তি স্বাক্ষর হয়েছে। এ চুক্তির আওতায় বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর ও জামালপুর অর্থনৈতিক অঞ্চলে মোট ২৩ একর জমি দেওয়া হবে প্রতিষ্ঠান তিনটিকে।

বুধবার (২৫ জানুয়ারি) বেজা সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে স্বাক্ষর করা প্রতিষ্ঠানগুলো হচ্ছে— সোয়ান ইন্টারন্যাশনাল (প্রা.) লিমিটেড, পিনাকল বাইসাইকেল এবং বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)।

সভায় জানানো হয়, সোয়ান ইন্টারন্যাশনাল (প্রা.) দীর্ঘদিন থেকে সুনামের সঙ্গে ব্যবসা পরিচালনা করে আসছে। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে প্রতিষ্ঠানটি প্রথম পর্যায়ে ১০ একর জমিতে টায়ার উৎপাদন কারখানা স্থাপন করবে। এতে প্রায় ১৩.১৮ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ হবে বলে প্রতিষ্ঠানটি আশা করছে। এ সার্বিক কর্মকাণ্ডে প্রায় এক হাজার মানুষের কর্মসংস্থান হবে। 
 
পিনাকল বাইসাইকেল সম্রাট কোল্ড স্টোরেজ লিমিটেডের একটি প্রতিষ্ঠান। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে প্রতিষ্ঠানটি ৮ একর জমিতে বাইসাইকেল উৎপাদন কারখানা স্থাপন করবে। তাদের বিনিয়োগ প্রস্তাব থেকে জানা যায়, এতে প্রায় ২১.৯৬ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হবে এবং এক হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।

 বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, বেজা বাংলাদেশে বিনিয়োগ-বান্ধব সুস্থ পরিবেশ গড়ে তুলতে সমর্থ হয়েছে। মিরসরাইয়ে দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ অর্থনৈতিক অঞ্চল ও শিল্প নগর নির্মিত হচ্ছে। ফলে এদেশে শিল্পায়নের অভূতপূর্ব বিপ্লব সাধিত হবে এবং জনগণের জীবনযাত্রার মান বৃদ্ধির পাশাপাশি টেকসই উন্নয়নের লক্ষ্যসমূহ পূরণ হবে।  

তিনি আরও বলেন, বেজা ইতোমধ্যে বিটাক-কে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ১০ একর জমি বরাদ্দ দিয়েছে এবং তার ধারাবাহিকতায় জামালপুর অর্থনৈতিক অঞ্চলেও ৬ একর জমি বরাদ্দ দেওয়া হলো। বিটাকের প্রশিক্ষণ কেন্দ্র জামালপুরে স্থাপিত হলে আশপাশের জনগণের মধ্যে কর্মসংস্থানের নতুন প্রাণচাঞ্চল্য সৃষ্টি হবে।  

এমএইচএন/এসকেডি

Link copied